কিভাবে বুঝবেন ? আপনাকে কেউ ম্যাসেঞ্জারে ব্লক দিয়েছে

৮ই Auguই, ২০২০ || ০৫:২৪:৩৪
15
Print Friendly, PDF & Email

অনলাইন ডেস্ক রিপোর্ট:
একে অপরের সাথে যোগাযোগের অন্যতম মাধ্যম মেসেঞ্জার। চ্যাট কিংবা ভিডিও কল দু’ধরনের যোগাযোগের সহজ ও জনপ্রিয় মাধ্যম এটি।

তবে অনেকেই না জানিয়ে মেসেঞ্জারে আপনাকে ব্লক করে দিতে পারেন। যার ফলে আপনি তাকে মেসেঞ্জারে আর কোনো বার্তা পাঠাতে পারবেন না।

মেসেঞ্জারে একে অপরকে ‘ব্লক’ করলে সহজে তা বোঝা যায় না। এ জন্য কোনো বিল্ট ইন টুলও নেই। এ ক্ষেত্রে ফেসবুক অ্যাপের ‘সেন্ড’ ও ‘রিসিভ’ ফিচার ব্যবহার করে আপনি টের পাবেন, কেউ আপনাকে ব্লক করেছে কি না। এ ক্ষেত্রে মেসেজ স্ট্যাটাস আইকন কাজে লাগে।

ফেসবুক সাধারণত প্রাইভেসি ও নিরাপত্তার কারণেই কেউ মেসেঞ্জারে ব্লক করেছে কি না, সে তথ্য জানায় না। এটি সহজে জানার কোনো উপায়ও রাখেনি। তাই ব্লক করার ব্যাপারে নিশ্চিত হওয়ার সুযোগও নেই। তবে মেসেঞ্জার অ্যাপ থেকে বার্তা পাঠানোর সময় এর আচরণ দেখে ব্লকের বিষয়টি বোঝা যায়।

ব্যবহারকারী যদি ফোন বা ডেস্কটপ ব্রাউজার থেকে মেসেঞ্জার অ্যাপ ব্যবহার করেন, তবে মেসেজের পরে স্ট্যাটাস আইকনের সঙ্গে পরিচিত হবেন। এই আইকনে যদি শূন্য বৃত্ত পূরণ না দেখায়, তবে আপনার বার্তা যায়নি। এর কারণ হতে পারে বার্তা পাঠানোর সময় ইন্টারনেট সংযোগ ছিল না। তবে অপূর্ণ আইকনটিতে চেকমার্ক দেখালে বুঝবেন, বার্তা গেলেও তা প্রাপকের কাছে ডেলিভারি হয়নি।

আইকনটি যদি পূর্ণ দেখায়, তবে বুঝবেন বার্তাটি পৌঁছেছে। যদি ওই আইকন প্রাপকের প্রোফাইল পিকচার দিয়ে ভরে থাকে, তবে বুঝবেন প্রাপক আপনার বার্তা পড়েছেন। বার্তাপ্রাপক যদি ফেসবুকে লগইন থাকেন, তবে কয়েক মুহূর্তেই বার্তাটি তার কাছে পৌঁছাবে। অর্থাৎ আইকনটির পূর্ণ সংস্করণ আপনার চোখে পড়বে।

আপনি যদি কাউকে বার্তা পাঠানোর পর দেখেন, তা প্রাপকের কাছে ডেলিভারি হয়নি। এর দুটি কারণ হতে পারে। একটি হচ্ছে ব্যবহারকারী ফেসবুকে লগইন করেননি। অথবা ব্যবহারকারী আপনাকে মেসেঞ্জারে ব্লক করে দিয়েছেন। সব সময় এ পার্থক্য বের করা কঠিন হয়ে যায়। যদি দেখেন বার্তাগ্রহীতা ফেসবুকে বিভিন্ন বিষয় পোস্ট করছে বা মন্তব্য করছেন, অর্থাৎ ফেসবুকে লগইন থাকা অবস্থাতেও আপনার বার্তা তাঁর কাছে যাচ্ছে না, তবে বুঝবেন আপনি ব্লকড।