সারাদেশে বন্যা: পরিস্থিতির উন্নতি হতে পারে ১২ জেলায়

৮ই Auguই, ২০২০ || ০৩:৩৭:৪১
13
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র থেকে বলা হয়েছে আগামী ২৪ ঘন্টায় দেশের ১২ জেলার বন্যা পরিস্থিতির আরও উন্নতি হতে পারে। এসব জেলা হচ্ছে- সিরাজগঞ্জ, টাঙ্গাইল, নাটোর, মানিকগঞ্জ, মুন্সীগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, চাঁদপুর, রাজবাড়ী, শরিয়তপুর, ঢাকা ও নারায়ণগঞ্জ ।

উত্তরপূবাঞ্চলের আপার মেঘনা অববাহিকার প্রধান নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে- এ খবর এক বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

এছাড়া ব্রহ্মপুত্র ও যমুনা নদ নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে। যা আগামী ৭২ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। অপরদিকে গঙ্গা-পদ্মা নদীর পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী ৪৮ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে।

রাজধানী ঢাকার আশেপাশের নদীসমূহের পানি সমতল হ্রাস পাচ্ছে, যা আগামী ২৪ ঘন্টা পর্যন্ত অব্যাহত থাকতে পারে। এদিকে, ঢাকা সিটি কর্পোরেশন সংলগ্ন নিম্নাঞ্চলেরর বন্যা পরিস্থিতির উন্নতি হতে পারে।

দেশের ১০১টি পর্যবেক্ষনাধীন পানি সমতল স্টেশনের মধ্যে হ্রাস পেয়েছে ৭৯টির এবং বৃদ্ধি পেয়েছে ১৯টির। এছাড়া অপরিবর্তিত রয়েছে ৩টির। বিপদসীমার উপরের নদীর সংখ্যা ১২টি এবং বিপদসীমার ওপর স্টেশনের সংখ্যা রয়েছে ১৬টি।

গত ২৪ ঘন্টায় সারাদেশে উল্লেখযোগ্য বৃষ্টিপাত হয়েছে সুনামগঞ্জে ১০০ মিমি, মনু রেলওয়ে ব্রীজ সংলগ্ন স্থানে ৫৩ মিমি এবং ছাতকে ৫০ মিলিমিটার।