করোনা সংক্রমণ ঠেকাবে কৃত্রিম এন্টিবডি, দাবি মার্কিন বিজ্ঞানীর

৪ই Auguই, ২০২০ || ০১:২৫:৩১
13
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
একদিকে যেমন করোনা ভ্যাকসিনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে পুরো বিশ্ব। অন্যদিকে, যুক্তরাষ্ট্রের শীর্ষ বিজ্ঞানীরা বলছেন, ভ্যাকসিন তৈরি না হওয়া পর্যন্ত করোনা সংক্রমণ ঠেকাবে কৃত্রিমভাবে তৈরি এন্টিবডি।

করোনা মহামারিতে বিপর্যস্ত বিশ্বকে এবার আশার আলো দেখালো মার্কিন বিজ্ঞানীরা। ক্যান্সার ও অন্যান্য রোগে বহুল ব্যবহৃত বায়োটেক থেরাপির মাধ্যমে তৈরি হওয়া এন্টিবডি করোনা ঠেকাতে পারবে বলে জানালেন তারা।

বায়োটেক থেরাপির সাহায্যে শরীরে মনোক্লোনাল এন্টিবডি বা কৃত্রিমভাবে তৈরি হওয়া প্রোটিন করোনা মোকাবেলা করতে পারবে বলে জানিয়েছেন মার্কিন শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. অ্যান্থনি ফাউচি।

মনোক্লোনাল এন্টিবডি তৈরি হলে স্বাস্থ্যকর্মী ও বয়স্কদের শরীরে করোনা সংক্রমণের ঝুঁকি কমে যাবে। এরই মধ্যে বেশ কয়েকটি বায়োটেকনোলজি কোম্পানি দুটি এন্টিবডির মিশ্রণ তৈরি করে গবেষণা চালিয়ে যাচ্ছে।

কয়েক সপ্তাহের মধ্যেই ওষুধ কোম্পানি অ্যাস্ট্রাজেনিকা মানবদেহে দুটি এন্টিবডির মিশ্রণ প্রয়োগ করবে। আরেকটি ওষুধ কোম্পানি এলি, লিলি অ্যান্ড কোম্পানি গত জুন মাসেই আলাদা করে মানবদেহে এন্টিবডি পরীক্ষা শুরু করেছে।

এখনো ওষুধ প্রস্তুতকারী কোম্পানিগুলোর মতে, মনোক্লোনাল এন্টিবডি করোনা নির্মূলে সাময়িক সমাধান ও কার্যকরী প্রতিষেধক হিসেবে কাজ করতে পারবে।