বাংলাদেশসহ যে ৭ দেশ থেকে কুয়েতে প্রবেশ নিষিদ্ধ

১ই Auguই, ২০২০ || ১১:৩৭:৩৪
30
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
বাংলাদেশসহ ৭টি দেশ থেকে সরাসরি কুয়েতে প্রবেশ নিষিদ্ধ করেছে কুয়েতের বিমান চলাচল কর্তৃপক্ষ। অন্য ছয়টি দেশ হলো ভারত, শ্রীলঙ্কা, পাকিস্তান, ফিলিপাইন, ইরান এবং নেপাল।

এসব দেশে যারাই গত ১৪ দিন অতিবাহিত করেছে, তাদের কুয়েতে প্রবেশ করতে দেওয়া হবে না। তবে এসব দেশের নাগরিকদের জন্য এই নিষেধাজ্ঞা নয় বলে জানিয়েছে সেখানকার স্থানীয় গণমাধ্যম।

এসব দেশের নাগরিকরা যদি প্রবেশাধিকার রয়েছে এমন অন্য কোনো দেশ থেকে কুয়েতে প্রবেশ করতে চায় তাহলে তারা নির্দিষ্ট নিয়মাবলী মেনে কুয়েতে প্রবেশ করতে পারবে।

তার মানে দাঁড়ায় নিষিদ্ধ হওয়া দেশগুলোর নাগরিকরা যদি অন্য দেশে ভ্রমণ করতে পারে এবং ১৪ দিন অতিবাহিত করে এবং যদি তাদের কাছে পিসিআর সার্টিফিকেট থাকে যে তারা করোনাভাইরাস নেগেটিভ এবং নির্ধারিত স্বাস্থ্যবিধিগুলো অনুসরণ করেছে তাহলে তারা কুয়েতে প্রবেশ করতে পারবে।

উদাহরণ স্বরূপ, কোনও ভারতীয় নাগরিক, যিনি গত ১৪ দিন ধরে ভারতে নেই, তিনি কোনও সমস্যা ছাড়াই কুয়েতে প্রবেশ করতে পারবেন।

নির্দিষ্ট কিছু দেশের বসিন্দাদের প্রবেশ নিষেধাজ্ঞার সিদ্ধান্ত জারির পরে, বিমান সংস্থাগুলিকে তাদের পরিকল্পিত বিমানগুলির ফ্লাইট পুনরায় নির্ধারণ করতে হবে। কারণ এসব বিমান এখন কুয়েত থেকে ওয়ান ওয়েতে ওসব দেশে যাবে এবং সেসব দেশ থেকে কেউ কুয়েতে আসতে পারবে না।

গত মাসে, কুয়েত আংশিকভাবে আগস্ট থেকে বাণিজ্যিক ফ্লাইট পুনরায় চালু করার ঘোষণা করেছিল, তবে পুরোপুরি সবকিছু চালু করতে ১ বছর লেগে যাবে বলেও জানিয়েছিলো। করোনাভাইরাস সংক্রমণের কারণে দেশটির বিমান চলাচলে স্থগিতাদেশ ধীরে ধীরে তোলা হচ্ছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য অনুযায়ী, কুয়েতে বর্তমানে মোট আক্রান্ত ৬৭ হাজার মানুষ আর প্রাণ হারিয়েছে সাড়ে ৪শ জন।