ঠাকুরগাঁওয়ে অবৈধভাবে বালু উত্তোলন, ১ জনের ৫০ হাজার টাকা জরিমানা

২৮ই জুলাই, ২০২০ || ১১:৪৮:১৭
12
Print Friendly, PDF & Email

ডিষ্ট্রিক্ট করসপন্ডেন্ট, ঠাকুরগাঁও:
ঠাকুরগাঁও সদর উপজেলার ১৯ নং বেগুনবাড়ি ইউনিয়নের ২৯ মাইল পূর্ব বেগুনবাড়ি জেলেপাড়া গ্রামে অবৈধ্যভাবে বালু উত্তোলণ করায় ভ্রাম্যমান আদালতে একজনকে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার (২৮ জুলাই) বিকাল সাড়ে ৪ টার দিকে জেলা প্রশাসক ড. কে এম কামরুজ্জামান সেলিমের আদেশক্রমে সহকারি কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানী সরদার মোবাইল কোর্ট পরিচালানা করে রাজা (৩৫) নামে একজনকে ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন। রাজা ১৭ নং জগন্নাথপুর ইউনিয়নের গৌরিপুর গ্রামের আব্দুর রহমানের ছেলে।

অবৈধ্যভাবে বালু উত্তোলনের সময় ৩৩ হর্স পাওয়ারের ১টি জেডি মেশিন, ২০ ফুট ও ১০ সাইজের ৩৫টি পাইপ, ১টি স্বেডেটার ও ২০ হাজার সিএফটি প্রায় ৩০০ গাড়ি বালু জব্দ করা হয়।

সহকারি কমিশনার এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট গোলাম রব্বানী সরদার জানান, বালুমহল ও মাটি ব্যবস্থাপনা আইন ২০১০ এর ৫(১) ধারার পাম্প বা ড্রেজিং এর মাধ্যমে অবৈধ্যভাবে অনুমতি ছাড়া ভূ-গর্ভস্থ বালু উত্তোলনের অপরাধ আইনের ১৫ (১) ধারায় রাজাকে (৩৫) ৫০ হাজার টাকা জরিমানা ও অনাদায়ে ১ মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করা হয়।

তিনি আরও জানান, মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৬(ক) ধারায় অপরাধ আমলে নেওয়া হয়। ৭(১) ধারায় অভিযোগ গঠন করে অভিযুক্তকে পাঠ করে শোনালে অভিযুক্ত ব্যক্তি অপরাধ স্বীকার করায় মোবাইল কোর্ট আইন ২০০৯ এর ৭(২) ধারা অনুসারে উক্ত দন্ড আরোপ করা হয়। এ ধরণের অভিযান অব্যাহত থাকবে বলেও জানান তিনি।