ক্রিকেটের মহারাজ সৌরভ গাঙ্গুলীর জন্মদিন আজ

৮ই জুলাই, ২০২০ || ০৪:২২:৪৯
10
Print Friendly, PDF & Email

ওয়েব ডেস্ক রিপোর্ট:
৪৮-এ পা রাখলেন ক্রিকেটের মহারাজ সৌরভ গাঙ্গুলী। ভারতীয় ক্রিকেটের উজ্জ্বল নক্ষত্র, সাবেক অধিনায়কের আজ জন্মদিন। প্রতি বছরের মতো আজও ভক্ত-অনুরাগীদের শুভেচ্ছা বার্তায় সিক্ত হয়েছেন বিসিসিআই সভাপতি।

শুধু তাই নয়, এক সময়ের সাবেক সতীর্থরাও দাদার জন্মদিনে ভালোবাসা উজাড় করে দিয়েছেন। বীরেন্দ্র শেবাগ থেকে শচীন টেন্ডুলকার, কাইফ, যুবরাজ সিং, হরভজন সিং, ভিভিএস লক্ষ্মণরাও শুভেচ্ছা জানিয়েছেন প্রিয় সৌরভ গাঙ্গুলীকে।

তবে আনুষ্ঠানিকভাবে এবার জন্মদিন পালন করছেন না বার্থ ডে বয় সৌরভ গাঙ্গুলী।

ওয়ানডে ক্রিকেট ইতিহাসে অন্যতম সফল জুটি সৌরভ গাঙ্গুলী এবং শচীন টেন্ডুলকার। দু’জন মিলে ১৩৬টি ইনিংসে ওপেনিং-এ নেমে ৬৬০৯ রান করেছেন। যে রেকর্ড এখনো অক্ষত। তাঁদের সেই পার্টনারশিপের প্রসঙ্গ উল্লেখ করে ‘দাদা’কে শুভেচ্ছা জানিয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন।

এখন পর্যন্ত সৌরভ ভারতের সফলতম টেস্ট অধিনায়ক বলে বিবেচিত। তার অধিনায়কত্বে ভারত ৪৯টি টেস্ট ম্যাচের মধ্যে ২১টি ম্যাচে জয়লাভ করে। সৌরভ ক্রিকেট জীবনে সর্বমোট ৩১১টি একদিনের আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন এবং ১১,৩৬৩ রান সংগ্রহ করেছেন। পাশাপাশি তিনি ১১৩টি টেস্ট খেলেছেন ও ৭,২১২ রান সংগ্রহ করেছেন।

সৌরভ গাঙ্গুলী ১৪৬টি একদিনের আন্তর্জাতিক ম্যাচে নেতৃত্ব দিয়েছিলেন যার মধ্যে ভারত জিতেছিল ৭৬টি ম্যাচে।

ভারতীয় দলের অন্যতম ব্যাটিং স্তম্ভ ছিলেন সৌরভ। তবে বল হাতেও ছিলেন সফল। একদিনের আন্তর্জাতিক ক্রিকেটে ১০০টি এবং টেস্টে ৩২টি উইকেট দখল করেন। সৌরভ মোট ৩১টি আন্তর্জাতিক একদিনের ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার পান।

২০০৮ সালে টেস্ট থেকে অবসর নেন সৌরভ। সে বছরেই অস্ট্রেলিয়ার বিপক্ষে শেষ টেস্ট খেলেন তিনি। আর শেষ ওয়ানডে খেলেন পাকিস্তানের বিপক্ষে ২০০৭ সালে।

তবে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেও এর মায়াটা ছাড়তে পারেননি মহারাজ। ব্যাট হাতে আইপিএলে মাঠ মাতান। ২০০৮, ২০০৯ ও ২০১০ সালে আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে খেলেন এবং ২০০৮ ও ২০১০-এ এই দলকে নেতৃত্ব দেন। এছাড়া ২০১১ সালে পুনে ওয়ারিয়র্সের হয়েও খেলেন তিনি।

বর্তমানে সৌরভ গাঙ্গুলি বিসিসিআই’র সভাপতির দায়িত্ব পালন করছেন। এছাড়া ক্রিকেট অ্যাসোসিয়েশন অব বেঙ্গল-এর প্রেসিডেন্ট পদেও আছেন তিনি।