জবি মার্কেটিং বিভাগের অনলাইন সেমিনার অনুষ্ঠিত

২৮ই জুন, ২০২০ || ১০:১৬:২৮
3
Print Friendly, PDF & Email

জবি করসপন্ডেন্ট, ঢাকা:
জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) মার্কেটিং বিভাগের আয়োজনে অনলাইনে দুইটি সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেমিনার দু’টি বৃহস্পতিবার (২৪ জুন) ও রবিবার (২৮ জুন) অনুষ্ঠিত হয়। সেমিনারে বিভাগের সকল শিক্ষক এবং বিভিন্নবর্ষের উল্লেখযোগ্য সংখ্যক শিক্ষার্থীরা অংশ নেয়।

করোনার ভয়াল গ্রাসে স্থবির হয়ে আছে পুরো বিশ্ব। সংকটময় এ সময়ে শিক্ষার্থীরা কিভাবে নিজেকে তৈরি করতে সক্ষম হবে সেসকল দিক বিবেচনা করে সেমিনারগুলো অনুষ্ঠিত হয়। সফলতা অর্জনে কোন কোন দক্ষতা ও গুনাবলী অর্জন করা প্রয়োজন, সময়কে কিভাবে শক্তিশালী, ইতিবাচক করা যায়, ভয়কে কিভাবে শক্তিতে রুপান্তর করা যায়, সংকটময় সময়কে কিভাবে যুগান্তকারী রূপে রুপান্তরিত করা যায়, নিজের ভয়কে জয় করার মতো বিভিন্ন প্রেরণাদায়ী বিষয় নিয়ে আলোচনা হয়েছে সেমিনারে।

বৃহস্পতিবার (২৪ জুন) সকাল ১১টায় Marketing Challenges in the New Environment বিষয়ের উপর সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. মো: হুমায়ুন কবির চৌধুরী। আরো বক্তব্য রাখেন বিভাগের অধ্যাপক ড. মো: জাকির হোসাইন এবং সহযোগী অধ্যাপক ড.মোহাম্মদ আব্দুল্লাহ মাহফুজ। সেমিনারে বর্তমান এই করোনার সংকটময় সময়ে মার্কেটিংকে কিভাবে সামনের দিকে এগিয়ে নেয়া যায়। নতুন এই প্যানডামিক সময়ে মার্কেটিং কি ধরনের চ্যালেন্জের মুখোমুখি হচ্ছে তা কিভাবে মোকাবেলা করতে হবে সে সকল বিষয়ে গুরুত্বপূর্ণ আলোচনা করা হয়।

রবিবার (২৮ জুন) সকাল ১১টা E-Marketing in post pandemic era বিষয়ের উপর সেমিনার অনুষ্ঠিত হয়। উক্ত সেমিনারে বক্তব্য রাখেন মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. শেখ রফিকুল ইসলাম, সহযোগী অধ্যাপক মাহমুদুল হাসান ফৌজি এবং অতিথি হিসেবে বক্তব্য রাখেন আশিকুল আলম খান Founder & CEO of PriyoShop.com। আশিকুল আলম খান ছাত্রছাত্রীদের জন্য বলেন, কোন শিক্ষার্থী অনলাইন উদ্যোক্তা হতে চাইলে উনি সহযোগিতা করবেন।

সেমিনারটিতে ই-মার্কেটিং কিভাবে কাজ করে। বর্তামানে এই করোনার সময়ে ই-মার্কেটিং কিভাবে সেবা প্রধান করছে। ছাত্রছাত্রীরা কিভাবে ই-মার্কেটিংকে কাজে লাগিয়ে নিজেকে আগামীর জন্য গড়ে তুলতে পারেন এ সকল বিষয়ের গুরুত্ব তুলে ধরা হয়েছে সেমিনারটিতে। যা প্রত্যেক শিক্ষার্থীর আগামীর জন্য গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে।

সেমিনার প্রসঙ্গে জগন্নাথ বিশ্ববিদ্যালয় মার্কেটিং বিভাগের শিক্ষার্থী সুমন উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘আমাদের বিভাগের এ ধরনের আলোচনা সভা এবং সেমিনারের জন্য আমরা সকল শিক্ষার্থী খুবই খুশি। এতে আমরা শিক্ষার্থীরা অনেক উপকৃত হচ্ছি। অনেক নতুন নতুন টার্মের সাথে পরিচিত হতে পারছি, অনেক কিছু শিখতে পারছি। করোনার এই সংকটময় সময়ে এ ধরনের সেমিনার আমাদেরকে মানসিকভাবে অনেক শক্তি প্রধান করে যাতে করে আমরা নিজেদের মানিয়ে নিতে পারি। দু’টি সেমিনার থেকে আমরা মার্কেটিংয়ের অনেক নতুন নতুন বিষয় সম্পর্কে জানতে পেরেছি। আমাদের চেয়ারম্যান স্যার অনেক দিকনির্দেশনামূলক উপদেশ দিয়েছেন, যা জীবনের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এরকম একটি প্রোগ্রামের আয়োজন করার জন্য সম্মানিত শিক্ষকদের ধন্যবাদ জানাচ্ছি।

উল্লেখ্য যে, আগামী ১ জুলাই, বুধবার মার্কেটিং বিভাগের আয়োজনে Enterpreneurship in New Normal Context বিষয়ের উপর আরো একটি সেমিনার অনুষ্ঠিত হবে। উক্ত সেমিনার উপস্থিত থাকবেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান।