ইতিহাসের এই দিনে—১০ জুন

১০ই জুন, ২০২০ || ০৫:২৯:৩৩
6
Print Friendly, PDF & Email

কাজী মেহেদী হাসান, হিস্ট্রি ডেস্কঃ

অন্যান্য স্বাভাবিক দিনের মতোই একটা দিন ১০ জুন। বছর ঘুরেই আসে, বছর ঘুরেই যায়। কিন্তু ইতিহাসের পাতায় কি প্রভাব ফেলে কিছু? নিশ্চয়ই ফেলে, যুক্ত হয় নতুন কোন ক্ষণ, কোন এক মহামানবের কারনে যাদের পেয়ে সময়ই ধন্য হয় কেবল কিংবা নতুন কোন ঘটনা ঘটে যার সাক্ষী স্বয়ং পৃথিবীই থাকতে চায়। তেমন ঘটনাগুলো নিয়েই আমাদের আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

জন্মঃ
নিকোলাস অটোঃ ১৮৩২ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন জার্মান প্রকৌশলী নিকোলাস অটো। যিনি পেট্রোলিয়াম গ্যাসের সাহায্যে অন্তর্দহ ইঞ্জিনের ( অটো ইঞ্জিন ) উন্নয়ন করেন। তার নামানুসারেই এই ইঞ্জিনের নামকরণ হয়।

ফররুখ আহমদঃ ১৯১৮ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন বাঙালি মুসলিম রেনেসাঁর কবি ফররুখ আহমদ। তিনি ১৯৬০ সালের বাংলা একাডেমি পুরষ্কার, ১৯৭৭ সালে একুশে পদক এবং ১৯৮০ সালে স্বাধীনতা পদক লাভ করেন।

ফরুরুখ আহমদ

আমানুল্লাহ আসাদুজ্জামানঃ ১৯৪২ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন তৎকালীন পূর্ব পাকিস্তানের একজন শহীদ ছাত্রনেতা আমানুল্লাহ আসাদুজ্জামান। শহীদ আসাদ বললেই আপনারা সবাই যাকে চেনেন। আইয়ুব খান সরকারের পতনের দাবীতে মিছিলের সময় জানুয়ারি ২০, ১৯৬৯ সালে পুলিশের গুলিতে শহীদ হন।

অ্যালবি মরকেলঃ ১৯৮১ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের পেসার অ্যালবি মরকেল।

ডেভিড মিলারঃ ১৯৮৯ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন দক্ষিণ আফ্রিকা জাতীয় ক্রিকেট দলের হার্ডহিটার এবং মিডল-অর্ডার ব্যাটসম্যান ডেভিড মিলার।

মৃত্যুঃ
গ্রেট আলেকজান্ডারঃ খ্রিস্টপূর্ব ৩২৩ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন প্রাচীন গ্রিক রাজ্যের আর্গিয়াদ বংশের রাজা গ্রেট আলেকজান্ডার।

জ্যাসিন্ট ভার্ডাগুয়েরঃ ১৯০২ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন কাতালান কবিদের মধ্যে অন্যতম সেরা কবি জ্যাসিন্ট ভার্ডাগুয়ের।

অতুল প্রসাদ সেনঃ ১৯৪৮ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন কবি অতুল প্রসাদ সেন।

এস ওয়াজেদ আলিঃ ১৯৫১ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন বাঙালি সাহিত্যিক এস ওয়াজেদ আলি।

ঘটনাবলীঃ

  • ১৬১০ সালের আজকের এই দিনে গ্যালিলিও শনি গ্রহের দ্বিতীয় চক্র আবিষ্কার করেন
  • ১৭৫২ সালের আজকের এই দিনে বেঞ্জামিন ফ্র্যাংকলিন ঘুড়ি উড়িয়ে বজ্র থেকে বিদ্যুৎ আহরণে সক্ষম হন
  • ১৮৮১ সালের আজকের এই দিনে রাশিয়ার বিখ্যাত লেখক লিও তলস্তয় চাষির ছদ্মবেশে একটি মঠের দিকে তীর্থযাত্রা শুরু করেন
  • ১৯৭২ সালের আজকের এই দিনে ভারতের প্রথম তাপানুকুল যাত্রীবাহী জাহাজ হর্ষবর্ধনের সমুদ্রযাত্রা শুরু হয়