করোনাকে ‘দেবী’ জ্ঞ্যান করে পূজা!

৮ই জুন, ২০২০ || ০৩:২২:৪১
10
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্ক:
করোনাকে ‘দেবী’ হিসেবে জ্ঞান করে ভারতের বিহারে পূজা ও আরাধনা শুরু হয়েছে। সামাজিক দূরত্ব বিধি মেনে লবঙ্গ, এলাচ, ফুল আর সাতটি লাড্ডু দিয়ে চলছে এই পূজা। কোথাও কোথাও আবার দেবীর’ উদ্দেশে নিবেদিত হচ্ছে ‘পোহা’। খবর জি নিউজের।

গ্রামের মহিলারা দল বেঁধে যাচ্ছেন পূজা দিতে। তাদের ভরসা, এই মহামারি থেকে বাঁচাবেন করোনা দেবী। গত তিন দিন ধরেই স্থানীয় সর্বেশ্বরনাথ মন্দিরে চলছে এই পূজার্চনা। বিহারের নালন্দা, গোপালগঞ্জ, সরন, বৈশালি, মুজাফফরপুর সব জায়গাতেই করোনা মোকাবিলায় ভরসা একজনই। ‘করোনা দেবী’। বক্সার জেলায় আবার গঙ্গা স্নান করে চলছে করোনা দেবীর পূজা পর্ব। একজন মহিলার কথা অনুযায়ী, তিনি নাকি স্বপ্নে দেখেছেন করোনা দেবীর পূজা করলে ভাইরাস দূর হবে। তাই তিনি এসেছেন। 

আম্বেদকর বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্বের অধ্যাপক বিএন সিং জানিয়েছেন, যখনই মানুষ বিপদে পড়েছে ভগবানের আশ্রয় নিয়েছে। বিশ্বাস বেশিরভাগ ক্ষেত্রেই কুসংস্কার হয়ে দাঁড়ায়। এক্ষেত্রেও তাই। ভয়াবহ আতঙ্কে সাধারণ মানুষ মহামারি এড়িয়ে চলার জন্য কুসংস্কারে বিশ্বাসী হয়েছে।

ত্রিভুবন নারায়ণ সিং নামের একজন চিকিৎসক বলেছেন, করোনা মহামারিতে পূজা নয়, বিধি মোতাবেক জীবন যাপন এবং চিকিৎসা প্রয়োজন। এই ঘটনা সম্পূর্ণ কুসংস্কার ছাড়া অন্য কিছু নয়।