ইতিহাসের এই দিনে— ৭ জুন

৭ই জুন, ২০২০ || ০৪:৩৬:২২
14
Print Friendly, PDF & Email

কাজী মেহেদী হাসান, হিস্ট্রি ডেস্কঃ

অন্যান্য স্বাভাবিক দিনের মতোই একটা দিন ৭ জুন। বছর ঘুরেই আসে, বছর ঘুরেই যায়। কিন্তু ইতিহাসের পাতায় কি প্রভাব ফেলে কিছু? নিশ্চয়ই ফেলে, যুক্ত হয় নতুন কোন ক্ষণ, কোন এক মহামানবের কারনে যাদের পেয়ে সময়ই ধন্য হয় কেবল কিংবা নতুন কোন ঘটনা ঘটে যার সাক্ষী স্বয়ং পৃথিবীই থাকতে চায়। তেমন ঘটনাগুলো নিয়েই আমাদের আয়োজন ‘ইতিহাসের এই দিনে’।

জন্মঃ

মোহাম্মাদ আকরম খাঁ


মোহাম্মাদ আকরম খাঁঃ ১৮৬৮ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন একজন বাঙালি সাংবাদিক, রাজনীতিবিদ, সাহিত্যিক এবং ইসলামী পণ্ডিত মোহাম্মাদ আকরম খাঁ। যিনি বাংলা ভাষার প্রথম সংবাদপত্র দৈনিক আজাদের প্রতিষ্ঠাতা।

নবাব সলিমুল্লাহ

নবাব সলিমুল্লাহঃ ১৮৭১ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন ঢাকার নবাব সলিমুল্লাহ। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য তার রয়েছে বিশেষ অবদান।

ওরহান পামুকঃ ১৯৫২ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন একজন তুর্কি ঔপন্যাসিক, চিত্রণাট্য সম্পাদক এবং শিক্ষক ফেরিত ওরহান পামুক। ২০০৬ সালে তিনি সাহিত্যে নোবেল পুরষ্কার লাভ করেন।

ওরহান পামুক

কাফুঃ ১৯৭০ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন ব্রাজিলের জাতীয় দলের খেলোয়াড় এবং অধিনায়ক কাফু। তিনি ব্রাজিলের হয়ে দুইটি বিশ্বকাপজয়ী দলে খেলেছেন।

ফেরদৌসঃ ১৯৭২ সালের আজকের এই দিনে জন্মগ্রহণ করেন বাংলাদেশের চলচ্চিত্র অভিনেতা ফেরদৌস। যিনি ১৯৯৮ সালে হঠাৎ বৃষ্টি নামক সিনেমায় অভিনয় করে আলোচনায় আসেন।

মৃত্যুঃ

ডরোথি পার্কার


ডরোথি পার্কারঃ ১৯৬৭ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন একজন আমেরিকান কবি, লেখক, সমালোচক এবং বিদ্রুপাত্মক রচনাকার ডরোথি পার্কার।

রবার্ট ব্রুসঃ ১৩২৯ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন স্কটল্যান্ডের রাজা রবার্ট ব্রুস। বারবার হেরে গিয়েও যে জেতা যায় এমন কিংবদন্তির জন্য তিনি হয়তো আজীবন সকলের স্মরণে থাকবেন।

হেনরি মিলারঃ ১৯৮০ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন আমেরিকান লেখক হনরি মিলার।

শেখ রাজ্জাক আলী

শেখ রাজ্জাক আলীঃ ২০১৫ সালের আজকের এই দিনে মৃত্যুবরণ করেন বাংলাদেশের একজন খ্যাতনামা রাজনীতিবিদ এবং স্পিকার শেখ রাজ্জাক আলী। তিনি ১৯৯১ – ১৯৯৬ সাল পর্যন্ত স্পিকার হিসেবে দায়িত্ব পালন করেন।

ঘটনাবলীঃ

  • ১৯৬৬ সালের ৫ ও ৬ ফেব্রুয়ারি লাহোরে অনুষ্ঠিত বিরোধী রাজনৈতিক দলগুলোর এক সম্মেলনে আওয়ামী লীগের পক্ষ থেকে শেখ মুজিবুর রহমান পূর্ব পাকিস্তানের স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার লক্ষ্যে “৬ দফা দাবি” পেশ করেন। আজ সেই ঐতিহাসিক ছয় দফা দিবস
  • ১৮১০ সালের আজকের এই দিনে নবাব সৈয়দ জিনে উদ্দিন বাংলার মসনদে আরোহণ করেন।
  • ১৯৬৬ সালের আজকের এই দিনে ছয় দফার সমর্থন ও পূর্ণ আঞ্চলিক স্বায়ত্তশাসনের দাবিতে পূর্ব বাংলায় হরতাল পালিত হয়। পুলিশের গুলিতে ১১ জন নিহত ও শত শত আহত হয়।
  • ১৯৭৩ সালের আজকের এই দিনে বাংলাদেশের পার্বত্যাঞ্চলে সন্তু লারমার নেতৃত্বে শান্তিবাহিনী গঠিত হয়।
  • ১৯৭৫ সালের আজকের এই দিনে ইংল্যান্ডে প্রথম বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত হয়।
  • ১৯৮৮ সালের আজকের এই দিনে বাংলাদেশের সংসদে সংবিধানের অষ্টম সংশোধনী গৃহীত হবার মাধ্যমে ইসলাম ধর্মকে বাংলাদেশের রাষ্ট্রধর্ম ঘোষণা করা হয়।