করোনা চিকিৎসায় উত্তরায় নতুন ৩০০ শয্যার হাসপাতালের উদ্বোধন আজ

৬ই জুন, ২০২০ || ০১:১৮:৫৩
13
Print Friendly, PDF & Email

স্টাফ করসপন্ডেন্ট, ঢাকা:
রাজধানীর উত্তরায় ৩০০ শয্যার একটি কোভিড হাসপাতালের আজ শনিবার আনুষ্ঠানিক যাত্রা শুরু হবে। তবে রোগী ভর্তির মাধ্যমে চিকিৎসা কার্যক্রম শুরু হবে আগামীকাল রোববার থেকে। নতুন চিকিৎসা প্রতিষ্ঠানটির নাম জাপান-ইস্টওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল।

জাপান-ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) চিকিৎসক মোয়াজ্জেম হোসেন বলেন, ‘করোনা ভাইরাসে আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে। স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালিক আমাদের কোভিড হাসপাতালটির উদ্বোধন করবেন। আগামী রোববার থেকে রোগী ভর্তির কার্যক্রম শুরু হবে। আর আমাদের হাসপাতালে নিজস্ব পিসিআর মেশিন স্থাপন করা হয়েছে। প্রতিদিন গড়ে ১ হাজার ৮০টি করোনার নমুনার পরীক্ষা করা সম্ভব হবে। ২৪ ঘণ্টা আমাদের হাসপাতালে পরামর্শক চিকিৎসক সেবায় নিয়োজিত থাকবেন।’

বাংলাদেশ ইস্ট ওয়েস্ট মেডিকেল কলেজ, জাপানের গ্রিন হাসপাতাল সাপ্লাই এবং জাপান ইন্টারন্যাশনাল কোঅপারেশন এজেন্সির (জাইকা) যৌথ উদ্যোগে এই হাসপাতালটি প্রতিষ্ঠিত হয়েছে।

মোয়াজ্জেম হোসেন জানান, বাংলাদেশে এই প্রথমবারের মতো জাপান সরকারের উন্নয়ন সংস্থা (জাইকা) জাপান-ইস্টওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতালের অংশীদার। আমাদের হাসপাতালের চিকিৎসক, নার্সসহ স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণও দিয়েছেন জাপানি চিকিৎসকেরা। কোভিড আক্রান্ত রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়া হবে।

জাপান-ইস্টওয়েস্ট মেডিকেল কলেজ হাসপাতাল কর্তৃপক্ষের তথ্য বলছে, কোভিড আক্রান্ত চিকিৎসকদের চিকিৎসার বিষয়টি অগ্রাধিকার দেবে প্রতিষ্ঠানটি। চিকিৎসকদের জন্য ২০টি শয্যা বরাদ্দ থাকবে। হাসপাতালটিতে ৩০০ শয্যার মধ্যে ২৪টি নিবিড় পরিচর্যা কেন্দ্র (আইসিইউ) থাকবে। আর আইসোলেশন বেড থাকবে মোট ৩৬টি।

কোভিড আক্রান্ত রোগীদের মলমূত্র থেকে অন্যান্য বর্জ্য শোধনের জন্য বর্জ্য শোধনাগার (ইটিপি) তৈরি করা হয়েছে বলে জানালেন হাসপাতালটির এমডি মোয়াজ্জেম হোসেন। তিনি বলেন, ‘কোভিড আক্রান্ত রোগীদের বিভিন্ন প্রকারের বর্জ্য শোধনের জন্য ইটিপি-এসটিপি স্থাপন করা হয়েছে। আমরা রোগীদের সর্বোচ্চ চিকিৎসা সেবা দেওয়ার প্রতিশ্রুতি দিচ্ছি। অনলাইনের রোগীর চিকিৎসা সংক্রান্ত আপডেট তথ্য তাদের পরিবারকে জানানো হবে।’