ভারতে লকডাউনে মদের হোম ডেলিভারি শুরু

৪ই জুন, ২০২০ || ১০:৩২:১৬
21
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল ডেস্ক:
আওয়ার ওয়ার্ল্ড ইন ডাটা নামের জরিপ সংস্থার তথ্য অনুযায়ী, ভারতে বার্ষিক অ্যালকোহল সেবনের জনপ্রতি গড় হার প্রায় ১ লিটার। অর্থাৎ ভারত যদি ১৩০ মানুষের দেশ হয় তাহলে বছরে ১৩০ কোটি লিটার অ্যালকোহলের চাহিদা দেশটিতে। আর তাই লকডাউনে মদের হোম ডেলিভারি শুরু হয়েছে বিভিন্ন রাজ্যে।

হিন্দুস্তান টাইমসের অনলাইন প্রতিবেদন অনুযায়ী, ভারতের প্রখ্যাত অনলাইন ফুড অর্ডার ও ডেলিভারি প্লাটফর্ম সুইগি ওড়িশা ও ঝাড়খণ্ডের পর এবার পশ্চিমবঙ্গে মদের হোম ডেলিভিারি শুরু করেছে। প্রথমে কলকাতা ও শিলিগুড়িতে হলেও এই পরিষেবা ধীরে ধীরে রাজ্যের অন্য ২৪টি শহরেও শুরু হবে।

সুইগির পক্ষ থেকে জানানো হয়েছে, করোনাভাইরাস প্রতিরোধ সংক্রান্ত সব বিধিনিষেধ মেনেই গ্রাহকের বাড়িতে পৌঁছে দেওয়া হবে মদের বোতল। আর এতে মদের দোকানে ভিড় কমবে। যার ফলে কমবে মহামারি করোনার সংক্রমণ।

সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের দফতর নবান্নে একাধিক সংস্থার সঙ্গে সরকারি কর্মকর্তারা বৈঠক করেন। বৈঠকের পর মদের হোম ডেলিভারির জন্য বিধি চূড়ান্ত করে স্বরাষ্ট্র ও আবগারি বিভাগ। বলা হচ্ছে, সুইগিতে যেভাবে খাবারের হোম ডেলিভারি হয়, ঠিক সেভাবেই ডেলিভারি করা হবে মদ।

তবে সুইগিতে মদ কিনতে গেলে প্রথমবার বয়সের প্রমাণপত্রের ছবি তুলে তা আপলোড করতে হবে। এছাড়া আপলোড করতে হবে নিজের ছবি। এর সত্যতা সম্পর্কে সুইগি নিশ্চিত হলে তবেই কেউ মদ অর্ডার করতে পারবে। তাছাড়া একবারে সর্বোচ্চ কতটুক মদ কিনতে পারবেন তাও নির্দিষ্ট করে দেওয়া হয়েছে।