অবশেষে বাসা থেকেই অফিস করার সুযোগ পেলেন বাংলাদেশ ব্যাংকের কর্মীরা

৪ই জুন, ২০২০ || ০৯:৪৬:২৫
7
Print Friendly, PDF & Email

স্টাফ করসপন্ডেন্ট, ঢাকা:
বাংলাদেশ ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীরা অবশেষে বাসা থেকে অফিসের কাজ করার সুযোগ পেলেন। এখন থেকে রোস্টারিং করে নিজেদের দায়িত্ব সামলাবেন তারা। বৃহস্পতিবার (৪ জুন) সন্ধ্যায় এ সংক্রান্ত একটি অফিস আদেশ জারি করেছে বাংলাদেশ ব্যাংক। এরপর কর্মকর্তা-কর্মচারীদের মধ্যে উচ্ছ্বাস দেখা গেছে।

অফিস আদেশে বলা হয়েছে, ‘বাংলাদেশ ব্যাংকের প্রধান কার্যালয়ের সকল বিভাগীয় প্রধান এবং শাখা অফিসের প্রধান নির্বাহী বা মহাব্যবস্থাপক অফিসের কাজের গুরুত্ব বিবেচনায় ও বাস্তবতার নিরিখে সুষ্ঠুভাবে অফিস পরিচালনার নিমিত্তে পর্যায়ক্রমে দায়িত্ব বণ্টন বা রোস্টারিং করতে পারবেন।’

কেন্দ্রীয় ব্যাংকের পরামর্শ, ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের অফিসে সশরীরে উপস্থিত হওয়ার বিরতিকাল এমনভাবে নির্ধারণ করতে হবে, যাতে স্বাস্থ্যঝুঁকি ন্যূনতম পর্যায়ে থাকে এবং দৈনন্দিন কাজে কোনও বিঘ্ন সৃষ্টি না হয়।

আদেশ অনুযায়ী, ‘যেসব কর্মকর্তা বাসায় অবস্থান করবেন, তাদের বাসা থেকে নিজেদের ওপর অর্পিত দায়িত্ব পালন করতে হবে। কেউই কর্মস্থল ত্যাগ করতে পারবেন না। এ সময় যেসব কর্মকর্তা অফিসে এসে কাজ করবেন তাদের দুপুরের খাবার দেওয়া হবে।’

এতদিন কেন্দ্রীয় ব্যাংকের কর্মকর্তারা স্বাস্থ্যঝুঁকি নিয়েই কাজ করছিলেন। ইতোমধ্যেই রাষ্ট্রীয় প্রতিষ্ঠানটির অর্ধশতাধিক কর্মকর্তা-কর্মচারী কোভিড-১৯ রোগে আক্রান্ত হয়েছেন। এছাড়া শতাধিক কর্মীর মধ্যে জীবাণুটির উপসর্গ দেখা দিয়েছে।

যদিও করোনা ভাইরাসের বিস্তার রোধে বাংলাদেশ ব্যাংক স্বাস্থ্যবিধি মেনে চলতে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে বিভিন্ন নির্দেশনা দিয়েছে। অথচ এই প্রতিষ্ঠানেই তেমন কোনও নির্দেশনা ছিল না। এ কারণে বাধ্য হয়ে কয়েকদিন ধরে কর্মকর্তা-কর্মচারীরা গাদাগাদি করে অফিস করেছেন, লিফটে উঠেছেন।

বাংলাদেশ ব্যাংক কর্মকর্তাদের সংগঠন বাংলাদেশ ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার কাউন্সিল বর্তমান পরিস্থিতিতে গভর্নর ফজলে কবিরের কাছে চিঠি দেন। এতে করোনাভাইরাসের স্বাস্থ্যঝুঁকি মোকাবিলা ও কর্মীদের সাপ্তাহিক ও পাক্ষিক ভিত্তিতে রোস্টারিং ডিউটি ব্যবস্থা করার দাবি জানানো হয়।