করোনাঃ মৃত ব্যক্তিকে পারিবারিক কবরস্থানে দাফন করা যাবে: স্বাস্থ্য অধিদফতর

৩ই জুন, ২০২০ || ০৫:০৬:৪৩
6
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
এখন থেকে করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করলে মৃত ব্যক্তিকে পারিবারিক কবরস্থানে দাফন করা যাবে। সেই সাথে অন্যান্য ধর্মাবলম্বীরাও তাদের নিয়ম অনুযায়ী সৎকার করতে পারবেন বলে জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

আজ বুধবার দুপুরে করোনার সবশেষ পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের নিয়মিত অনলাইন ব্রিফিংয়ে সংস্থাটির অতিরিক্ত মহাপরিচালক নাসিমা সুলতানা এমন তথ্য জানান।

তিনি বলেন, করোনায় মৃত ব্যক্তির মৃতদেহ নিজ নিজ ধর্মীয় বিধি অনুযায়ী সতর্কতা অবলম্বন করে দাফন বা সৎকার করা যাবে। নিয়ম অনুযায়ী মৃতদেহের সব আনুষ্ঠানিকতা শেষে বডি ব্যাগ বা তা না পাওয়া গেলে পলিথিনে মুড়িয়ে স্থানান্তরের জন্য মনোনীত কবরস্থান বা পারিবারিকভাবে নির্ধারিত স্থানে দাফন করা যাবে। শুধু করোনায় মৃত হিসেবে আলাদা কোনো কবরস্থান নির্দিষ্ট করার দরকার নেই। পারিবারিক কবরস্থানেই এই মৃতদেহ দাফন করা যাবে এবং অন্য ধর্মের জন্য সৎকার করা যাবে।

নাসিমা সুলতানা আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বলেছে, এটা প্রমাণিত হয়নি মৃত ব্যক্তির কাছ থেকে অন্য ব্যক্তির দেহে করোনাভাইরাস ছড়িয়েছে। মৃতদেহ সৎকার করতে ৩-৪ ঘণ্টা সময় লেগেই যায়। ৩ ঘণ্টা পরে এই ভাইরাসের আর কার্যকারিতা থাকে না মৃতদেহের শরীরে। সেজন্য মৃতদেহ থেকে ভাইরাস ছড়ানোর কোনো সম্ভাবনা নেই।

উল্লেখ্য, দেশে গত ২৪ ঘণ্টায় ২ হাজার ৬৯৫ জনের করোনা শনাক্ত হয়েছে। করোনা আক্রান্ত হয়ে মারা গেছেন আরও ৩৭ জন। এ নিয়ে করোনা শনাক্ত হয়ে দেশে মোট মৃত্যুর সংখ্যা ৭৪৬ জন। দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫৫ হাজার ১৪০ জন। শনাক্ত বিবেচনায় মৃত্যুর হার ১.৩৫ শতাংশ।

এদিকে, দেশে গত ২৪ ঘণ্টায় করোনা থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৪৭০ জন। এখন পর্যন্ত মোট সুস্থ হয়েছেন ১১ হাজার ৫৯০ জন। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১.০২ শতাংশ।