কপিল-ইমরানের নামে দ্বিপাক্ষিক সিরিজের প্রস্তাব

২ই জুন, ২০২০ || ০৭:৪৪:৩৯
16
waqar-younis, india-and-pakistan, imran-kapil, rtv online
Print Friendly, PDF & Email

স্পোর্টস করসপন্ডেন্ট, ঢাকাঃ
অস্ট্রেলিয়া-ইংল্যান্ড অ্যাশেজ দ্বৈরথ থাকার পরও ভারত-পাকিস্তানের মাঠের লড়াই ক্রিকেটকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়। দুই দেশের বল-ব্যাটের এই যুদ্ধ দেখতে সব সময় মুখিয়ে থাকা ক্রীড়াপ্রেমীরা। রাজনৈতিক কারণে দুই পরাশক্তিকে দ্বিপাক্ষিক সিরিজে দেখা যায় না মাঠে। মাঠে ফিরতে আহ্বান জানানোর পাশাপাশি দুই দলের প্রথম বিশ্বকাপ জয়ী অধিনায়কের নামে সিরিজ আয়োজনের প্রস্তাব দেয়া হয়েছে।

সবশেষ ২০১২-১৩ মৌসুমে ভারত-পাকিস্তান দ্বিপাক্ষিক সিরিজ আয়োজন হয়। বিশ্বকাপ ও এশিয়া কাপ ছাড়া দীর্ঘদিন একে অপরের বিপক্ষে নামেনি। ১৯৮৪ সালে প্রথমবারের মতো ওয়ানডে ক্রিকেটের বিশ্বসেরার শিরোপা ঘরে তুলেছিল ভারত। নেতৃত্বে ছিলেন কপিল দেব।

১৯৭৮ সাল থেকে ১৯৯৪ সাল পর্যন্ত ভারতের হয়ে খেলেছেন কপিল। ক্যারিয়ারে ১৩১ টেস্টে মাঠে নেমেছেন। ২২৫টি ওয়ানডেও রয়েছে। দুই ফরম্যাট মিলিয়ে রান করেছেন ৯ হাজারের বেশি। উইকেট রয়েছে ৬৮৭টি। বর্তমানে একটি বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলরের পাশাপাশি সফল ব্যবসায়ী তিনি।

কপিলের মতো পেস-অলরাউন্ডার ছিলেন ইমরান খানও। ১৯৭১ সালে অভিষেক। সাদা পোশাকে ৮৮ ও ওয়ানডেতে ১৭৫ ম্যাচে দলের হয়ে মাঠে নেমেছেন। দুই ফরম্যাটে ৭ হাজার ৫১৬ রানের পাশপাশি উইকেট তুলেছেন ৫৪৪টি। তার অধীনেই ১৯৯২ সালে পাকিস্তান বিশ্ব চ্যাম্পিয়ন হয়। দলকে শিরোপা উপহার দিয়েই ক্রিকেটকে বিদায় জানান ইমরান। বর্তমানে দেশটির ২২তম প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন তিনি।

কয়েকদিন আগে করোনা পরিস্থিতিতে অর্থ সংগ্রহের লক্ষ্যে দুই প্রতিবেশী দেশের মধ্যে মাঠে পক্ষে শোয়েব আখতার মত দিয়েছেন। এবার দুই কিংবদন্তির নামে ভারত পাকিস্তান সিরিজের প্রস্তাব দিয়েছেন পাকিস্তানের সাবেক অধিনায়ক ওয়াকার ইউনিস।

সম্প্রতি একটি অনলাইন শো’তে ক্রিকেটের ইতিহাসের অন্যতম সেরা পেসার বলেন, ‘দুই দেশের ক্রিকেট ভক্তরাই ভারত-পাকিস্তানের মধ্যে দ্বিপাক্ষিক সিরিজ হোক এমনটাই চায়। সেই সিরিজের নাম ইমরান খান ও কপিল দেবের নামে হোক।

ওয়াকারের মতে নাম সিরিজের গুরুত্বপূর্ণ না হলেও ক্রিকেটপ্রেমীদের বঞ্চিত করা ঠিক হচ্ছে না। তিনি বলেন, ‘স্বাধীনতা সিরিজ নামেও হতে খেলা হতে পারে। দুই দেশের ক্রিকেট ভক্তদের বঞ্চিত না করে আশা করি আবারও দ্বিপাক্ষিক সিরিজে মুখোমুখি হবে তারা।