বাস ভাড়া বৃদ্ধির প্রতিবাদে নওগাঁয় সিপিবি’র মানববন্ধন ও বিক্ষোভ

২ই জুন, ২০২০ || ০৭:৩২:৫৯
8
Print Friendly, PDF & Email

ডিষ্ট্রিক্ট করসপন্ডেন্ট, নওগাঁ:
বিশ্বমহামারী করোনা ভাইরাসের বিপর্যয়ের মধ্যে বাস ভাড়া বৃদ্ধি সম্পূর্ণ অযৌক্তিক ও অন্যায় কাজ বলে মন্তব্য করেছেন নওগাঁ জেলা সিপিবি সভাপতি কমরেড মহসীন রেজা। তিনি বলেন, ভাড়া বৃদ্ধি দেশের সর্বস্তরের জনসাধারনের জন্য মড়ার উপর খাড়ার ঘায়ে পরিনত হয়েছে। সরকার যেখানে বিআরটিএ’র ফিটনেসবিহীন গাড়ী চলাচলে এবং লাইসেন্সবিহীন চালকের গাড়ী চালানো বন্ধ করতে পারছে না, যেখানে তারা কিভাবে স্বাস্থ্যবিধি মেনে গাড়ী চালাবে তা জনগণের কাছে বোধগম্য নয়।

বাসের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে মঙ্গলবার ২ জুন দুপুর সাড়ে ১২টার দিকে নওগাঁ শহরের ব্রীজ মোড়ে আয়োজিত মানববন্ধন-বিক্ষোভ কর্মসূচিতে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বাস মালিকদের স্বার্থ রক্ষায় সরকার সম্পূর্ণ অযৌক্তিক ও অন্যায়ভাবে একতরফা ভাড়া ৮০% পরে ৬০% বৃদ্ধি করার যে সিদ্ধান্ত নিয়েছে সেটা কর্মহীন ও বেকার হয়ে পড়াসহ করোনায় বিপর্যস্ত সাধারণ মানুষ মানতে পারছে না।

তিনি আরও বলেন, করোনায় আক্রান্তের সংখ্যা ও মৃত্যু যখন বেড়েই চলেছে সরকারের তখন লকডাউন আরও কঠোর করার প্রয়োজন ছিল। কিন্তু সরকার স্বাস্থ্য বিশেষজ্ঞ এবং টেকনিক্যাল কমিটিসহ সকলের মতামত উপেক্ষা করে অফিস-আদালত, দোকানপাট, গণপরিবহণসহ সবকিছু খুলে দিয়ে জনগণকে মৃত্যু ঝুঁকির মধ্যে ফেলেছে।

নতুন করে বাস ভাড়া বৃদ্ধির সিদ্ধান্ত বাতিলের দাবি জানিয়ে সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড শফিকুল ইসলাম বলেন, আন্তর্জাতিক বাজারে জ্বালানি তেলের দাম এক তৃতীয়াংশে নেমে আসার পরও দেশে তেলের দাম কমানো হয়নি। তাই জ্বালানির দাম কমালে ভাড়া বৃদ্ধির প্রয়োজন হবে না। এ জন্য, বাস ভাড়া না বাড়িয়ে সড়কে সরকারি টোল আদায় বন্ধ, পেট্রোল ও ডিজেলের দাম কমানোর দাবি জানান তিনি।

এতেও বাস মালিকদের ক্ষতি হবে এমন মনে হলে সরকারের পক্ষ থেকে প্রণোদনা বা ভর্তুকী ব্যবস্থা করা হোক। কিন্তু কিছুতেই জনগণের উপর এই অযৌক্তিক বাস ভাড়া বৃদ্ধির বোঝা চাপানো যাবে না।

মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশে আরও উপস্থিত ছিলেন- সিপিবি’র সাধারণ সম্পাদক কমরেড শফিকুল ইসলাম, বাসদ জেলা সমন্বয়ক কমরেড জয়নাল আবেদীন মুকুল, সিপিবি’র সাবেক সভাপতি কমরেড শফিকুল প্রদ্যুত ফৌজদার এবং সিপিবি নওগাঁ সদর উপজেলা সাধারণ সম্পাদক আলীমুর রেজা রানা প্রমূখ।