স্টিভ স্মিথ, শোককে শক্তিতে পরিণত করা এক ক্রিকেটযোদ্ধা

২ই জুন, ২০২০ || ১১:০৮:৩১
13
Print Friendly, PDF & Email

তাহবীবুল হাসান হাবিব, ঢাকা:
কিছু মানুষ আছে এরা বিপরীতধর্মী। এরা শোককে শক্তিতে পরিণত করে ফিরে আসে আগের চেয়েও ভয়ঙ্কর হয়ে। ফিরে আসে নতুন কিছুর চ্যালেঞ্জ নিয়ে। রচনা করে নতুন আরেক ইতিহাসের।
স্টিভ স্মিথ কি তাদেরই একজন?

মানুষ নাকি হঠাৎ পাওয়া কোনও শোকে ভেঙে পড়ে! সেই শোক কেউ হয়তো কাটিয়ে উঠতেই পারে না! সারাজীবন সেই শোকের ছায়া বয়ে বেড়ায়।

কিন্তু কিছু মানুষ আছে এর বিপরীত। এরা শোককে শক্তিতে পরিণত করে ফিরে আসে আগের চেয়েও ভয়ঙ্কর হয়ে। ফিরে আসে নতুন কিছুর চ্যালেঞ্জ নিয়ে। আর দিনশেষে তাদেরকেই মনে রাখে ইতিহাস। কারণ পরাজিতদের ইতিহাস মনে রাখে না।

স্টিভ স্মিথ তো পরাজিতদের খাতায় নাম লেখাতে চাননি। তাইতো বল টেম্পারিং ইস্যুতে এক বছরের নির্বাসনে থেকেও দমে যাননি। বরং ফিরে এসেছেন নতুন রূপে, নতুন আঙ্গিকে। একের পর এক সেঞ্চুরি করে মনে করিয়ে দিয়েছেন, আমি হারিয়ে যাইনি, হারিয়ে যেতে আমার জন্ম হয়নি।

ক্যারিয়ারের শুরুটা করেছিলেন লেগ স্পিনার হিসেবে। কে জানতো লেগ স্পিনার হিসেবে দলে জায়গা করে নেয়া সেই তিনি একদিন বনে যাবেন বিশ্ব সেরা ব্যাটসম্যানদের একজন।

স্টিভ স্মিথ ২৪ জানুয়ারি ২০০৮, নিউ সাউথ ওয়েলসের হয়ে প্রথম শ্রেনীর ক্রিকেটে আত্মপ্রকাশ করেন। ২০০৮ অনূর্ধ্ব ১৯ বিশ্বকাপে অস্ট্রেলিয়া দলের সদস্য ছিলেন।

২০১০ সালের ১৯ ফেব্রুয়ারি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওডিআই অভিষেক। একই বছরের ১৩ জুলাই পাকিস্তানের বিপক্ষে স্বপ্নের সাদা গায়ে জড়ান। অবশ্য টি-টোয়েন্টি অভিষেক হয়েছে তারও আগে। ঐ বছরের ৫ ফেব্রুয়ারিতে, প্রতিপক্ষ পাকিস্তান।

প্রায় দশ বছরের ক্যারিয়ারে অনেক ইতিহাসের সাক্ষী হয়েছেন। সামনে থেকে নেতৃত্ব দিয়ে জিতিয়েছেন অসংখ্য ম্যাচ। পরিসংখ্যানের খাতাটাও বেশ সমৃদ্ধ। টেস্টে ২৬ সেঞ্চুরি আর ২৯ হাফ সেঞ্চুরি জানান দিচ্ছে তিনি আরও বহুদূর যাবেন। একদিনের ক্রিকেটে ৯ সেঞ্চুরি আর ২৫ হাফ সেঞ্চুরির পাশে ক্যারিয়ার শেষে আরও সংখ্যা যোগ হবে।

সাদা পোশাকে তার ব্যাটিং গড়টাও ঈর্ষনীয়। ৭৩ টেস্টে ৬২ গড়ে রান করেছেন ৭২২৭। চার মেরেছেন ৭৯৯টি, ছয় মেরেছেন ৪২টি। ১২৫ ওডিআই খেলা স্মিথের পরিসংখ্যান বলছে, এখানেও তার ব্যাটিং গড়টা ভালো। ৪২ গড়ে রান করেছেন ৪১৬২। টি-টোয়েন্টি অভিষেকটা সবার আগে হলেও, সবচেয়ে কম ম্যাচ খেলা হয়েছে ঐ ফরম্যাটেই। ৩৯ টি-টোয়েন্টি ম্যাচে ২৯ গড়ে রান সংখ্যা ৬৮১। ফিফটি রয়েছে চারটি।

আজ স্টিভ স্মিথ এর জন্মদিন। নিউজবি’র পক্ষ থেকে তাঁর প্রতি রইলো জন্মদিনের শুভেচ্ছা।

পৃথিবীর আঁধার কেটে যাক, ফিরে আসুক একটি নতুন ভোর। যেই নতুন ভোরে ক্রিকেট প্রেমিরা আবারও স্মিথের মায়াবী ব্যাটের কারুকার্যে মেতে উঠবে।

#সোর্স: ক্রিকেটখোর।