নিম্নমানের তেল বিক্রি করছে তীর-রূপচাঁদা-পুষ্টি : বিএসটিআই

১৪ই মে, ২০১৯ || ১১:০৬:০৪
43
Print Friendly, PDF & Email

দেশের জনপ্রিয় ব্রান্ড তীর, রূপচাঁদা ও পুষ্টি ব্র্যান্ডের সরিষার তেল নিম্নমানের। সম্প্রতি বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশন (বিএসটিআই) এমন প্রতিবেদন প্রকাশ করে। আসন্ন রমজানকে লক্ষ্য রেখে বাজার থেকে নমুনা সংগ্রহের পর পরীক্ষা করে ৫২ ব্র্যান্ডের ১৮টি নিম্নমানের পণ্য চিহ্নিত করে সংস্থাটি।

বৃহস্পতিবার মতিঝিলে শিল্প মন্ত্রণালয়ে এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানানো হয়।

এ সময় সংবাদ সম্মেলনে বলা হয়, গত দুই মাসে ইফতার ও সেহরির জন্য ব্যবহৃত ২৭ ধরনের খাদ্যপণ্যের ৪০৬টি নমুনা বাজার থেকে সংগ্রহ করে বিএসটিআই ল্যাবরেটরিতে পরীক্ষা করা হয়। এ পরীক্ষায় ৪০৬টি নমুনার মধ্যে ৩১৩টির ফল পাওয়া গেছে।

সেখানে আরো জানানো হয়, ভেজাল সরিষার তেলের মধ্যে সিটি অয়েল মিলের তীর, গ্রিন ব্লিসিং ভেজিটেবল অয়েল কোম্পানির জিবি, বাংলাদেশ এডিবল অয়েলের রূপচাঁদা এবং শমনম ভেজিটেবল অয়েলের পুষ্টি ব্র্যান্ড রয়েছে। আর ভেজাল আয়োডিনযুক্ত লবণের মধ্যে এসিআই, মোল্লা সল্ট, মধুমতি, দাদা সুপার, তিন তীর, মদিনা, স্টারশিপ, তাজ ও নূর স্পেশাল ব্র্যান্ড রয়েছে।

আরো জানানো হয়, ভেজাল লাচ্ছা সেমাইয়ের মধ্যে মিষ্টিমেলা, মধুবন, মিঠাই, ওয়েলফুড, বাঘাবাড়ী স্পেশাল, প্রাণ, জেদ্দা, কিরণ ও অমৃত রয়েছে। নুডলসের মধ্যে নিউজিল্যান্ড ডেইরির ডুডলি নুডলস। ভেজাল হলুদের গুঁড়ার মধ্যে রয়েছে ড্যানিশ, ফ্রেশ, বাঘাবাড়ী স্পেশাল, প্রাণ ও সান।

আরো জানানো হয়, এসিআই ফুডের এসিআই পিওর ব্র্যান্ডের ধনিয়াগুঁড়া পরীক্ষাগারে অকৃতকার্য ঘোষণা করা হয়। কাশেম ফুড প্রোডাক্টের ‘সান’ ব্র্যান্ডের চিপসও নিম্নমানের।

এসব প্রতিষ্ঠানকে কারণ দর্শানোর নোটিস পাঠানো হয়েছে এবং শিগগিরই তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এ সময় সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন- শিল্পমন্ত্রী নুরুল মজিদ মাহমুদ হুমায়ূন, শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব মো. আবদুল হালিম, বিএসটিআইর মহাপরিচালক মো. মুয়াজ্জেম হোসাইন।