পৃথিবীর সবচেয়ে বড় ‘ফটোফ্রেম’

১৪ই মে, ২০১৯ || ০৯:১৭:৫১
53
Print Friendly, PDF & Email

‘দুবাই ফ্রেম’, বিশ্বের সবচেয়ে বড় ফটোফ্রেম। গতমাসে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডের প্রশংসাপত্র পাওয়া এই ফটোফ্রেমটি আসলে ৫০ তলা বিশিষ্ট একটি বিল্ডিং, যাকে মূলত গ্লাস টাওয়ার ও বলতে পারেন।

এই বাড়িটি দুবাইয়ের জাবিল পার্কে অবস্থিত। এটির ছাদ থেকে নতুন ও পুরনো দুবাই শহর দেখা যায়। সাধারণের জন্য সকাল ১০টা থেকে সন্ধে ৭টা পর্যন্ত খোলা থাকে এটি। বিল্ডিংয়ের অবজারভেশন ডেকে যেতে গেলে টিকিট কাটতে হয়। বড়দের জন্য দুবাইয়ের টাকায় ৫০ দিরহাম (বাংলাদেশি টাকায় ১ হাজার ১৪৮) ও তিন বছরের ওপর শিশুদের ২০ দিরহাম (৪৫৯ টাকা) দিতে হয়।

এই বাড়ি নির্মাণে খরচ হয়েছিল প্রায় ৫২৭ কোটি টাকা। বিল্ডিংটি উচ্চতায় ১৫০.২৪ মিটার। ৫০তলা বাড়িটির গ্লাস টাওয়ারটি প্রায় ৫০০ ফুট লম্বা দু’টি ফ্রেম দিয়ে এই তৈরি। বিশ্বের বৃহত্তম ফ্রেমও এটি।
 


দু’টি টাওয়ার সংযুক্ত রয়েছে একটি কাচের সেতুর মাধ্যমে। এর ফলে গোটা শহরের ‘প্যানোরামিক ভিউ’ পাওয়া যায়। দেখা যায় কারামা, দেইরা, বুর দুবাই এবং এমিরেটস টাওয়ারও।

তবে শুধু কাচ নয়, স্টিল, অ্যালুমিনিয়াম, রিএনফোর্সড কংক্রিটও ব্যবহার করা হয়েছে দুবাই ফ্রেমে। স্থপতি ফার্নান্দো দোনিস এই বিল্ডিংয়ের নকশা করেন। তিনি আন্তর্জাতিক ক্ষেত্রে পুরস্কৃতও হয়েছেন এর জন্য।