সিলিং ফ্যানেই সাজান স্বপ্নের ঘর

১৩ই মে, ২০১৯ || ০৯:৩০:৩২
40
Print Friendly, PDF & Email

দীর্ঘ সময় ধরেই ফিচার ওয়াল বা বিশেষ দেওয়াল অন্দরসজ্জার অন্য়তম আকর্ষণ ছিল। কিন্তু, ট্রেন্ড বদলাচ্ছে, ২০১৯-র ইন্টিরিয়ারের সেরা আকর্ষণ হতে চলেছে ফিচার সিলিং বা বিশেষ ছাদ। বিশ্বাস না হলেও এটাই সত্যি!

আমাদের সিলিং কালেকশন নিঃসন্দেহে অন্দরসজ্জার বহু সুযোগ সৃষ্টি করে, তবু সাজানোর পদ্ধতিতে ত্রুটির জন্য়ই আমরা এখনও চলতি ধারাই মেনে চলি। কিন্তু, ঘরের সবচেয়ে আকর্ষণীয় অংশ সিলিংয়ের আরও বেশি গুরুত্ব কি প্রাপ্য নয়? উদাহরণ হিসেবে বলা যায়, বহু মহলেই মূল ঘরের দেওয়ালগুলির পিছনে অনেক খরচ করে সাজানো হয়। ফ্লোরও কার্পেট দিয়ে মোড়া থাকে। আসবাব নিয়ে না বললেও চলে। কিন্তু, সিলিং সেই খালি।

বিগত বছরগুলিতে অনেকেই আকর্ষণীয় সিলিংয়ের পিছনে জোর দিয়েছেন। যেমন, থিমের ব্যবহারের সঙ্গে রঙের ছোঁয়া। আবার সিলিং ম্যুরালও বেশ জনপ্রিয়। কিন্তু, যা নিয়ে কখনই ভাবা হয় না, এবং ভাবা উচিত বলে এটা লেখা হয়েছে – তা হল সিলিং ফ্যান।

পুরনো দিনের সেই পাখার ব্যবহার আর নেই। এযুগের দাবি হল, ঘরের সৌন্দর্য্য বাড়াতে ফ্যানকে ‘পঞ্চম ওয়াল/দেওয়াল’ হিসেবে ব্যবহার করা।

পিন্টারেস্টের এক রিপোর্ট অনুযায়ী, ২০১৭-তে ‘স্টেটমেন্ট সিলিং’ ৩০০% সার্চ বেশি হয়েছে। যে কোনও ঘরের অত্যন্ত প্রয়োজনীয় অংশ হল সিলিং ফ্যান। সম্প্রতি তথাকথিত সিলিং ফ্যানের ডিজাইনে অনেক পরিবর্তন হয়েছে। শুধু ফ্যান ছেড়ে মানুষ এখন ডিজাইনার ফ্যান খুঁজছেন। তাই অন্দরসজ্জায় এখনও পর্যন্ত সবচেয়ে উপেক্ষিত সিলিং ফ্যানই ২০১৯-র ইন্টিরিয়ারের মূল আকর্ষণ হতে চলেছে।