মধ্যপ্রাচ্যে নতুন প্রযুক্তির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

১১ই মে, ২০১৯ || ০৬:৫৩:৫৩
16
Print Friendly, PDF & Email

ইরানের সম্ভাব্য হামলার আশঙ্কায় রণতরির পর এবার মধ্যপ্রাচ্যে নতুন প্রযুক্তির প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। দেশটির ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী প্যাট্রিক শানাহান নতুন প্রযুক্তির এই ক্ষেপণাস্ত্র মধ্যপ্রাচ্যে মোতায়েনের বিষয়টি অনুমোদন করেছেন।

আজ শনিবার বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, নাম প্রকাশ না করার শর্তে এক মার্কিন কর্মকর্তা রয়টার্সকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েনে ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রীর অনুমোদন দেওয়ার বিষয়টি নিশ্চিত করেছেন। তবে কতসংখ্যক প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মোতায়েন করা হবে, তা তিনি জানাননি। রেথিয়ন কোম্পানির তৈরি এ ধরনের ক্ষেপণাস্ত্র নিক্ষিপ্ত ক্ষেপণাস্ত্রকে ভেদ করতে পারে।

মাত্র কয়েক মাস আগে মার্কিন প্রতিরক্ষা সদর দপ্তর বেশ কয়েকটি প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র মধ্যপ্রাচ্য থেকে সরিয়ে নিয়েছিল। এখন নতুন করে ওই অঞ্চলে আবার মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। গত বছর ওই প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র প্রত্যাহার করে নেওয়ার কারণ হিসেবে বলা হয়েছিল, বিভিন্ন দেশে মোতায়েন মার্কিন সামরিক বাহিনীর ব্যাপক হারে শক্তি প্রয়োগে ভারসাম্য আনার অংশ হিসেবে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেন্টাগন রাশিয়া ও চীনের সামরিক চ্যালেঞ্জকে অগ্রাধিকার হিসেবে দেখছে।