ওমিক্রন ধরন: ভারতের তৈরি উচ্চঝুঁকির তালিকায় বাংলাদেশ

13

অনলাইন রিপোর্ট:
করোনা ভাইরাসের ওমিক্রন ধরনের সংক্রমণ নিয়ে উচ্চ ঝুঁকির একটি তালিকা তৈরি করেছে ভারত। সেই তালিকায় বাংলাদেশসহ ১২টি দেশকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এই ১২টি দেশের নাগরিকদের নয়াদিল্লীর আইজিআই বিমানবন্দরে করোনা ভাইরাসের আরটি-পিসিআর পরীক্ষা করা হচ্ছে।

সোমবার (২৯ নভেম্বর) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে টাইমস অব ইন্ডিয়া। রবিবার থেকে এইসব দেশ হতে আগত যাত্রীদের করোনা ভাইরাস পরীক্ষা করা শুরু হয়েছে।

ভারতের এই তালিকায় রয়েছে, বাংলাদেশ, যুক্তরাজ্য, দক্ষিণ আফ্রিকা, ব্রাজিল, বোতসোয়ানা, চীন, মরিশাস, নিউজিল্যান্ড, জিম্বাবুয়ে, সিঙ্গাপুর, হংকং ও ইসরায়েল।

সংশ্লিষ্ট সূত্রগুলো জানায়, করোনা ভাইরাসের নতুন ধরন ওমিক্রন নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ ছড়িয়ে পড়ায় এ উদ্যোগ নিয়েছে ভারত। নয়াদিল্লীর বিমানবন্দরে ওমিক্রন সংক্রমণের “হটস্পট” দক্ষিণ আফ্রিকা, জিম্বাবুয়ে ও হংকং থেকে আগত যাত্রীদের কোভিড পরীক্ষার ফল হাতে পাওয়ার আগ পর্যন্ত অপেক্ষা করতে হবে। নেগেটিভ ফল আসা যাত্রীরাই কেবল গন্তব্যে যাওয়ার অনুমতি পাবেন। বাকি ৯টি দেশ হতে আগত যাত্রীরা কোভিড পরীক্ষার জন্য নমুনা দিয়ে গন্তব্যে যাওয়া অনুমতি পাবেন।

এদিকে, বিশ্বের কয়েকটি দেশে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের নতুন রূপান্তরিত ধরন ওমিক্রন “অত্যন্ত ঝুঁকি” তৈরি করতে পারে বলে সতর্ক করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। পাশাপাশি করোনা ভাইরাসের নতুন এই ধরনকে মোকাবিলায় বিশ্বকে দ্রুত প্রস্তুতি নেওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

২৯ নভেম্বর জেনেভায় ডব্লিউএইচওর সদর দপ্তর থেকে ওমিক্রন নিয়ে একটি বিবৃতি প্রকাশ করা হয়েছে। বিবৃতিতে ১৯৪টি সদস্য দেশকে টিকাদান কর্মসূচির গতি আরও বাড়ানোর পাশাপাশি সংক্রমণের নতুন ঢেউ দেখা দিলে কী ধরনের ব্যবস্থা নেওয়া হবে; সে বিষয়ে পরিকল্পনাও দ্রুত নেওয়ার পরামর্শ দিয়েছে ডব্লিউএইচও।

প্রসঙ্গত, গত বুধবার দক্ষিণ আফ্রিকায় প্রথম ওমিক্রন শনাক্ত হয়। এরপর থেকে এই ভ্যারিয়েন্ট অস্ট্রেলিয়া, বেলজিয়াম, বোতসোয়ানা, ব্রিটেন, কানাডা, ডেনমার্ক, ফ্রান্স, জার্মানি, হংকং, ইসরায়েল, ইতালি এবং নেদারল্যান্ডস ও স্কটল্যান্ডে শনাক্ত হয়েছে।

ওমিক্রনকে “উদ্বেগজনক ভ্যারিয়েন্ট” হিসেবে তালিকাভুক্ত করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) জানায়, এই ভ্যারিয়েন্টের তীব্রতার মাত্রা বোঝার জন্য কয়েক দিন থেকে কয়েক সপ্তাহ পর্যন্ত লাগতে পারে।