দেড় বছর পর ১৫ অক্টোবর থেকে পর্যটক ভিসা চালু করছে ভারত

9

অনলাইন রিপোর্ট:
প্রায় বছর দেড়েক পর ভারত আবার পর্যটকদের জন্য ভিসা চালু করছে। ১৫ অক্টোবর থেকে বিশ্বের সব দেশের নাগরিকদের জন্য পর্যটন ভিসা চালু করলেও শুধু ভাড়া করা উড়োজাহাজে তাঁরা ভারত ভ্রমণের সুযোগ পাবেন। আর বাণিজ্যিক উড়োজাহাজে চড়ে যাঁরা পর্যটন ভিসায় ভারতে যেতে চান, তাঁদের অপেক্ষা করতে হবে ১৫ নভেম্বর পর্যন্ত।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বৃহস্পতিবার এক দাপ্তরিক আদেশে এ তথ্য জানিয়েছে। করোনা ভাইরাসের সংক্রমণের কারণে ভারত দেড় বছর ধরে পর্যটন ভিসা বন্ধ রেখেছিল।

ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক দাপ্তরিক আদেশে বলা হয়েছে, নানা রকম তথ্যউপাত্ত বিবেচনায় নিয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ১৫ অক্টোবর থেকে বিদেশিদের ভারত ভ্রমণের জন্য পর্যটন ভিসা চালুর সিদ্ধান্ত নিয়েছে। তবে এ সময় শুধু ভাড়া করা উড়োজাহাজে চড়ে ভ্রমণ করতে হবে। বিদেশি পর্যটকেরা পর্যটন ভিসায় ১৫ নভেম্বর থেকে ভাড়া উড়োজাহাজের পাশাপাশি নিয়মিত বাণিজ্যিক ফ্লাইটে ভারত ভ্রমণের সুযোগ পাবেন।

পর্যটন ভিসায় ভারত ভ্রমণের সময় পর্যটক, বিমান পরিবহন সংস্থা এবং বিমানবন্দরে সংশ্লিষ্ট অংশীজনদের ভারতের স্বাস্থ্য অধিদপ্তরের ঘোষিত নিয়ম অনুযায়ী কোভিড-১৯ বিষয়ক সব ধরনের প্রটোকল অনুসরণ করে চলতে হবে।

ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, সামগ্রিকভাবে করোনা ভাইরাস সংক্রমণ পরিস্থিতির উন্নতি হওয়ায় ভিসা এবং আন্তর্জাতিকভাবে চলাচলের ক্ষেত্রে যে বিধিনিষেধ ছিল, তা শিথিল করা হয়েছে।