প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ে নিউজিল্যান্ড

8
Print Friendly, PDF & Email

স্পোর্টস ডেস্ক রিপোর্ট:
পাঁচ ম্যাচ সিরিজের প্রথম টি-টোয়েন্টিতে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছে সফরকারী নিউজিল্যান্ড দল।

ম্যাচ শুরুর আগে প্রতিপক্ষের বিপক্ষে প্রত্যাশিত সাফল্য পেতে হলে পরিকল্পিত ক্রিকেটের কোনো বিকল্প নেই বলে মন্তব্য করেছেন টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। অন্যদিকে হোম গ্রাউন্ডে বাংলাদেশ শক্ত প্রতিপক্ষ বলেই সতর্ক কিউই অধিনায়ক টম ল্যাথাম।

নিউজিল্যান্ডের বিপক্ষে টি-টোয়েন্টিতে অধরা জয়ই শুধু নয়। একটা সিরিজ জিততে চায় বাংলাদেশ। সর্বশেষ টি-টোয়েন্টি সিরিজে হারের প্রতিশোধের জ্বালাও মেটাতে চায় বাংলার বাঘেরা।

অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ বলেন, দলগতভাবে ভালো ক্রিকেট খেলার যে মন-মানসিকতা ও পজিটিভ চিন্তা সেটা আমাদের অস্ট্রেলিয়া সিরিজ থেকেই ছিল। অস্ট্রেলিয়া সিরিজ থেকে আমাদের মূল বিষয়গুলোকে মাথায় নিয়েই নিউজিল্যান্ডের সঙ্গে খেলা উচিত।

মূল দল না আসলেও, লাথাম, নিকোলস, গ্র্যান্ডহোম, হ্যানরিদের মতো অভিজ্ঞদের সঙ্গে তরুণ্যের মিশেলে দারুণ দল নিউজিল্যান্ড। কিন্তু মাইটি অস্ট্রেলিয়া গুঁড়িয়ে দেওয়ার পর এবার কী হবে নিউজিল্যান্ডের? একে তো ফর্মে তুঙ্গে টাইগাররা। তার ওপর ঘরের মাঠ। সাকিব নাসুমের স্পিন ভেলকি মুস্তাফিজের কাটার ধাঁধা। তাই কিনা সতর্ক অতিথিরা।

সংবাদ সম্মেলনে নিউজিল্যান্ড দলের অধিনায়ক টম ল্যাথাম বলেন, সিরিজটা আমাদের জন্য সহজ হবে না। বাংলাদেশ দল দারুণ ফর্মে আছে। ওদের বিপক্ষে ভালো কিছু করতে হলে, আমাদের সব বিভাগেই সর্বোচ্চ অবদান রাখার বিকল্প নেই।

নিউজিল্যান্ডের বিপক্ষে এখন পর্যন্ত ১০টি টি-টোয়েন্টি ম্যাচে একটিতেও জয় পায়নি বাংলাদেশ। নিউজিল্যান্ডকে ৩-২ ব্যবধানে হারাতে পারলে টি-টোয়েন্টি র‌্যাংকিংয়ে সাত নম্বরে উঠবে বাংলাদেশ। তার থেকেও বড় কথা, নিউজিল্যান্ডকে যদি বাংলাদেশ দল হোয়াইটওয়াশ করতে পারে, তাহলে র‌্যাংকিংয়ের ইতিহাসে প্রথম বারের মতো টাইগাররা উঠে আসবে ৫ নম্বরে। এমন দুর্লভ সুযোগ হয়তো হেলায় হারাবেন না মাহমুদউল্লাহ রিয়াদরা।

অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের গত সিরিজেও ম্যাচ শেষে করমর্দন করার নিয়ম ছিল না। এবার আজ (১ সেপ্টেম্বর) থেকে শুরু হওয়া নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজেও হাত না মেলানোর একই রীতি চালু থাকবে বলে জানা গেছে।

করোনা ভাইরাসের এই সময়ে অজি খেলোয়াড়রা কোনো ঝুঁকি নিতে চায়নি বলে আগে থেকেই জানিয়ে দিয়েছিল এই নিয়ম মেনে চলার কথা। এবার নিউজিল্যান্ডও সেই ধারা বজায় রাখছে। তারাও ম্যাচ শেষে টাইগারদের সঙ্গে হাতে মেলাবে না বলে আগে থেকেই জানিয়ে দিয়েছে।

এছাড়া আরও জানা গেছে, টম লাথামের দলও টিম অস্ট্রেলিয়ার ক্রিকেটারদের মতোই দূর থেকে হাত তালি দিয়ে সংহতি প্রকাশ করবে।