দিনের কোন সময়ে আপেল খাবেন? আর চা-কফি খাবেন কখন

11
Print Friendly, PDF & Email

লাইফস্টাইল ডেস্ক:
সকাল কিংবা বিকেল, যে কোনও সময়ে আপেল খাওয়া যায় কি? নাকি আপেল খাওয়ার কোনও নির্দিষ্ট সময় রাখা দরকার? দুধ তো খাওয়া যেতে পারে দিনের যে কোনও সময়েই? চা-কফিও কি খেতে হবে ঘড়ি ধরে? প্রশ্নগুলি খুবন সাধারণ। কিন্তু এমন কিছু প্রশ্ন দিনভর ঘুরপাক খেতে থাকে অনেকের মনের মধ্যে।

চা-কফি হল এমন পানীয়, যা ছাড়া অনেকের দিনের কাজ শুরু হয় না। কিন্তু ভুল সময়ে সেই পানীয় খেলে শরীরের উপর উল্টো প্রভাবও পড়তে পারে। ঘুমের নিয়মে ঘটতে পারে গোলমাল। তাই এই সব পানীয় খাওয়ার ক্ষেত্রে সময়ের খেয়াল রাখতে হয়।
তবে চা-কফি খাওয়ার ঠিক সময় কোনটি?

দেশ-বিদেশের পুষ্টিবিদরা এ বিষয়ে প্রায় একমত। সকালে চা-কফি খাওয়া সবচেয়ে ভাল। কারণ, এই দুই পানীয়ে থাকে ক্যাফিন। ক্যাফিন শরীর সতেজ করে, কাজের শক্তি দেয়। ফলে সকাল সকাল চা-কফি খেলে দিন শুরু করতে সুবিধা হয়, কিন্তু রাতের দিকে যাঁদের কফি বা চা খাওয়ার অভ্যাস, তাঁদের ঘুমের সমস্যা ঘটাতে পারে সেই ক্যাফিনই।

কিন্তু রাতে বিছানায় যাওয়ার আগে অন্য একটি পুষ্টিকর পানীয় খাওয়ার অভ্যাস করা যেতে পারে। কী সেই পানীয়? দিনের শেষে এক গ্লাস দুধ খাওয়া গেলে রাতের ঘুম ভাল হয়। শরীর ভাল বিশ্রাম পায়।

আর আপেল খাবেন কখন?
অনেকেরই দিনে একটি করে আপেল খাওয়ার অভ্যাস থাকে। তবে দুধ আর আপেল একসঙ্গে খেলে হবে না। ফাইবারে ভরপুর এই ফল খেতে হবে প্রাতরাশে। তবে সারা দিনের হজম প্রক্রিয়া স্বাভাবিক থাকবে বলেই মত পুষ্টিবিদের।