ভয়াবহতার আভাস: দেশে রেকর্ড সংখ্যক ডেঙ্গু রোগী শনাক্ত

17
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
করোনার সঙ্গে ঢাকায় ডেঙ্গু রোগীর সংখ্যাও লাফিয়ে লাফিয়ে বাড়ছে। ডেঙ্গু আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় রেকর্ড ২৩৭ জন হাসপাতালে ভর্তি হয়েছেন। এর মধ্যে ঢাকাতেই ২১৯ জন। রোববার (১ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

শনিবার (৩১ জুলাই) সকাল ৮টা থেকে রোববার (১ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত ২৪ ঘণ্টায় এ রেকর্ড সংখ্যক রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন।

বিজ্ঞপ্তিতে আরও জানানো হয়, ঢাকার ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালে সর্বমোট ভর্তি রোগীর সংখ্যা ৮২৮ জন। অন্যান্য বিভাগে রোগীর সংখ্যা ৩৪ জন। সব মিলিয়ে মোট রোগীর সংখ্যা ৮৬২ জন।

চলতি মৌসুমে শুধু শিশু হাসপাতালেই ডেঙ্গু আক্রান্ত হয়ে ৪ শিশু মারা গেছে। এখন পর্যন্ত সারাদেশে আক্রান্ত আড়াই হাজার। বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়া এডিস মশার উপযোগী হওয়ায় চলতি মাসে আরও বাড়বে ডেঙ্গুর প্রকোপ। এখনই কার্যকর উদ্যোগ না নিলে পরিস্থিতি চলে যেতে পারে নিয়ন্ত্রণের বাইরে।

করোনা মহামারিতে বিপর্যস্ত দেশে এখন চোখ রাঙাচ্ছে ডেঙ্গু। যার সবচেয়ে বড় হটস্পট ঢাকা। শিশু ও বয়স্করাই আক্রান্ত হচ্ছে সবচেয়ে বেশি। ঢাকা শিশু হাসপাতালে এখন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি আছে ২৮ শিশু। করোনায় ঘরবন্দি সময়ে সবচেয়ে বেশি ঝুঁকিতে রয়েছে তারাই।

রোগীর এক স্বজন বলেন, আমার শিশুর রক্ত পরীক্ষা করা হয়েছে। নেগেটিভ এসেছে। কিন্তু ডাক্তার বলেছেন, ৯৯ শতাংশই নিশ্চিত যে ডেঙ্গু হয়েছে। এখনও অবস্থা খারাপই। আইসিইউতে দিতে চেয়েছে। কিন্তু এখনও দেয়নি। আজকে হয়তো দিতে পারে।

কেউ কেউ বলেন, আমাদের ওখানে মশা আছে। বাসায় সব সময় মশারি টানিয়েই ঘুমাই। দিনের বেলাতেও মশারি টানাই। তারপরও কীভাবে ডেঙ্গু হচ্ছে, তা বলতে পারি না।

চিকিৎসকরা বলছেন, যারা দ্বিতীয়বার আক্রান্ত হচ্ছেন তাদের ঝুঁকি আরও বেশি। আর করোনার কারণে হাসপাতালে বাড়তি চাপ থাকায় ডেঙ্গু চিকিৎসা দিতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

ডাক্তাররা বলছেন, কাছে থেকে জিনিসগুলো অবলোকন করছি। তাদের জন্য আসলেই এটা মৃত্যুপুরী। পুরো ঢাকাতেই ছড়িয়ে পড়ছে ডেঙ্গু। আমরা এখনই যদি ব্যবস্থা নিতে না পারি, তবে এটা আরও মারাত্মক হবে।

বিশেষজ্ঞরা বলছেন, আবহাওয়া এডিস মশার বংশবিস্তারের উপযোগী হওয়ায় চলতি মাসে আরও বাড়তে পারে ডেঙ্গুর ভয়াবহতা। বাসাবাড়ির পাশাপাশি বিভিন্ন বাস টার্মিনালে মিলছে লার্ভা।

এদিকে, ডেঙ্গু নিয়ন্ত্রণে চিরুনি অভিযান চালাচ্ছে দুই সিটি করপোরেশনের।