মডার্নার আরও ৩০ লাখ ডোজ টিকা পেল বাংলাদেশ

9
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
নভেল করোনা ভাইরাসের টিকা পাওয়া নিশ্চিত করার বৈশ্বিক উদ্যোগ ‘কোভ্যাক্স’-এর মাধ্যমে যুক্তরাষ্ট্র থেকে আরও ৩০ লাখ ডোজ মডার্নার টিকা এসেছে। আজ সোমবার সন্ধ্যায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এই টিকা গ্রহণ করেন।

এ সময় স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালিক, বাংলাদেশে ইউএস চার্জ দ্যা অ্যাফেয়ার্স জো অ্যান ওয়াগনার, স্বাস্থ্যসেবা বিভাগের সিনিয়র সচিব লোকমান হোসেন মিয়া এবং বাংলাদেশ সরকারের পদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, গত কয়েকদিনে বাংলাদেশে ৯৫ লাখ ডোজ করোনার টিকা এসেছে। এর মধ্যে ৬৯ লাখ উপহারের।

সব মিলিয়ে বাংলাদেশ এখনও পর্যন্ত যুক্তরাষ্ট্র থেকে মডার্নার ৫৫ লাখ ডোজ টিকা পেয়েছে। যুক্তরাষ্ট্র থেকে আরও টিকা সামনের মাসগুলোতে আসার সম্ভাবনা রয়েছে।

এর আগে হোয়াইট হাউসের এক কর্মকর্তা জানিয়েছিলেন, যুক্তরাষ্ট্র চলতি সপ্তাহে ৩৫ লাখ ডোজ মডার্নার টিকা বাংলাদেশে পাঠানোর পরিকল্পনা করেছে। বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্র গত শুক্রবার ইউক্রেনে ২০ লাখ ডোজ মডার্নার টিকা পাঠিয়েছে।

রয়টার্স জানিয়েছে, বিশ্বের দেশগুলোর সঙ্গে করোনার টিকা ভাগাভাগি করে নেওয়ার আন্তর্জাতিক কার্যক্রম কোভ্যাক্স-এর মাধ্যমে কিংবা পৃথিবীর অন্যান্য দেশকে সরাসরি টিকা পাঠানোর যে প্রতিশ্রুতি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দিয়েছেন, তারই অংশ হিসেবে মডার্নার এসব টিকা পাঠানো হচ্ছে।