পর্যাপ্ত পশু পৌঁছেছে রাজধানীর হাটে, বিক্রি শুরু শনিবার

10
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
নির্ধারিত সময়ের একদিন আগেই নগরীর পশুর হাটে পর্যাপ্ত কোরবানির গরু এসে পৌঁছেছে। শনিবার (১৭ জুলাই) থেকে মূল কেনাবেচা শুরু হলেই জমে উঠবে রাজধানীর হাটগুলো। ক্রেতা সমাগম কম থাকলেও কেউ আসছেন বাজার পরিস্থিতি বুঝতে, কেউবা ঝামেলা ছাড়াই আগেভাগে কিনতে।

তবে স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে অনেকটাই উদাসীন ছিলেন পশু ব্যাপারি ও বিক্রেতারা। অন্যদিকে, গরুর মালিকেরা নিজেদের মতো দাম হাঁকলেও ক্রেতারা বলছেন বাজার দর গত বছরের চাইতে বেশি।

শুক্রবার (১৬ জুলাই) সরেজমিনে গিয়ে দেখা যায়, সংখ্যায় কম হলেও একের পর এক ট্রাক ঢুকছে রাজধানীর কোরবানীর পশুর হাটগুলোতে। একদিন পর শুরু হওয়ার কথা থাকলেও এরমধ্যেই পর্যাপ্ত সংখ্যক পশু এসে পৌঁছেছে নগরীতে।

বাঁশ-চাটাই দিয়ে তৈরি করা হয়েছে হাট। বেচা-বিক্রির প্রস্তুতি সম্পন্ন করেছেন হাট ইজারাদাররা।

শনিবার থেকে ঢাকায় শুরু হবে পশু কেনা-বেচা। দেশের বিভিন্ন জেলা থেকে পশু নিয়ে আসা বিক্রেতারা তাই পার করছেন অলস সময়। পশু বিক্রি করে ভালো দামের আশায় আছেন তারা।

এক বিক্রেতা বললেন, আগামীকাল থেকেই (শনিবার) বেচা-বিক্রি কিছুটা শুরু হবে বলে আশা করছি। তিনি জানান, গরু ভেদে ৫, ১০ এবং ১৫ হাজার টাকা লাভ হলেই গরু বিক্রি করে দেবেন।

আরেক বিক্রেতা বলেন, বিক্রি শুরু না হলেও কিছু ক্রেতা হাটে আসতে শুরু করেছেন। এ বছর দেশি গরুর বাজার ভালই। আমাদের বেশি দামে গরু কেনা পড়েছে।

তবে হাট বসার আগের দিনই কিছু ক্রেতা আসছেন হাটে।
হাটে আসা ক্রেতারা বলছেন, হাটে গরু দেখছি। মনে হচ্ছে গত বছরের চেয়ে এবছর দাম কিছুটা বেশি। তারা বলেন, হয়তো এখনও ক্রেতা সমাগম হয়নি তাই দামটা বেশি। বিক্রি শুরু হলেই বোঝা যাবে দাম কোথায় গিয়ে ঠেকে।

করোনার প্রকোপ বাড়ায় এবার পশুর হাটে কঠোর বিধি নিষেধ আরোপ করা হয়েছে। তবে ক্রেতারা স্বাস্থ্যবিধি মানলেও ব্যাপারিদের মধ্যে ছিল না কোনো সচেতনতা।

হাটে আসা এক ক্রেতা বলেন, এখন পর্যন্ত যত ক্রেতা আসছেন প্রত্যেককে ঠিকঠাক মতো স্বাস্থ্যবিধি মানতে দেখা যাচ্ছে। কিন্তু বিক্রেতাদের মধ্যে স্বাস্থ্যবিধি মানার প্রবণতা কম দেখছি।

মেরুল বাড্ডা আফতাব নগর পশুর হাটের ইজারাদার ওমর শরীফ দিপু বলেন, ক্রেতা বলেন আর বিক্রেতা বলেন আমার হাটে ঢুকতেই স্বাস্থ্যবিধি মানার নির্দেশনা দেওয়া রয়েছে। এখানে কেউই স্বাস্থ্যবিধি মানা ছাড়া প্রবেশ করতে পারবেন না।

এবারের ঈদুল আজহা উপলক্ষে দুই সিটি করপোরেশনে স্থায়ী ও অস্থায়ী সব মিলিয়ে বসছে ১৯টি কোরবানির পশুর হাট।