ফ্লোরিডায় ভবনধসের দুই সপ্তাহ: জীবিত উদ্ধারের অভিযান শেষ

10
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের মায়ামির সেই ভবনধসের দুই সপ্তাহ পেরিয়েছে। এই ধংসস্তূপে চাপা পড়া ব্যক্তিদের জীবিত উদ্ধারের অভিযান শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

সাউথ ফ্লোরিডা–সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলেছে, ভবনের ধ্বংসস্তূপের নিচে চাপা পড়ে থাকা নিখোঁজ ব্যক্তিদের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই। খবর রয়টার্সের।

এদিকে বিবিসির খবরে বলা হয়েছে, এ মুহূর্তে মরদেহ খুঁজে বের করার ওপর বেশি জোর দেওয়া হচ্ছে। গতকাল বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় মিয়ামি-ডাড শহরের অ্যাসিস্ট্যান্ট ফায়ার চিফ রায়েদ জাদাল্লাহের সঙ্গে নিখোঁজ ব্যক্তিদের পরিবারের সদস্যদের বৈঠকের পর উদ্ধারের অভিযান শেষ করার সিদ্ধান্ত নেওয়া হয়।

এ বিষয়ে মায়ামির সার্ফসাইডের মেয়র চার্লস বারকেট এক সংবাদ সম্মেলনে বলেন, ‘জীবন বাঁচাতে দুই সপ্তাহ ধরে আমরা দিনরাত এক করে কাজ করেছি। এখন নিখোঁজ ব্যক্তিদের বেঁচে থাকার সম্ভাবনা শূন্যের কাছাকাছি। এ অবস্থায় উদ্ধারকাজে সংশ্লিষ্ট ব্যক্তিদের সঙ্গে আলোচনা করেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

গত ২৪ জুন ভবনধসের পর থেকে ৫৪ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন মিয়ামি-ডাড শহরের মেয়র ড্যানিয়েলা লেভিন কাভা। এর মধ্যে গতকালই ১৮টি মরদেহ উদ্ধার করা হয়েছে। এখনও নিখোঁজ ৮৬ জন।

ভবনটি ধসে পড়ার সময় বাসিন্দাদের বেশির ভাগ ঘুমাচ্ছিলেন। উদ্ধারকাজের সময় অনেকের মরদেহ বিছানার ওপর মিলেছে বলে জানিয়েছেন উদ্ধারকারীরা।