দেশের সিটি এলাকায় মডার্না, জেলা-উপজেলায় দেওয়া হবে সিনোফার্মের টিকা

26
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
আগামী সপ্তাহ থেকে সারা দেশের সিটি এলাকায় মডার্নার টিকা এবং উপজেলা পর্যায়ে সিনোফার্মের টিকা দেওয়া হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (পরিকল্পনা ও উন্নয়ন) অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সোমবার (৫ জুলাই) সন্ধ্যায় মোবাইল ফোনে গণমাধ্যমে তিনি জানান, নগর এলাকায় দেওয়া হবে মডার্নার টিকা। আর উপজেলা পর্যায়ে দেওয়া হবে সিনোফার্ম। গণটিকার রেজিস্ট্রেশন শুরু হবে দুই-একদিনের মধ্যে।

এর আগে সকালে শিগগিরই গণটিকাদান কর্মসূচির অনলাইন নিবন্ধন শুরু হবে বলে জানিয়েছেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম।

তিনি বলেন, এখন বয়সসীমা ৪০ থেকে কমিয়ে ৩৫ করা হবে। আগে ৪০ ঊর্ধ্ব ব্যক্তিরা টিকার নিবন্ধন করতে পারতেন। এখন থেকে ৩৫ ঊর্ধ্ব ব্যক্তিরাও নিবন্ধন করতে পারবেন।

টিকা সংকটের কারণে গত ২ মে থেকে গণটিকাদানের অনলাইন নিবন্ধন বন্ধ ঘোষণা করে সরকার। ওইদিন পর্যন্ত ৭২ লাখ ৪৮ হাজার ৮২৯ জন নিবন্ধন করেছিল।

মহামারি করোনা ভাইরাস সংক্রমণ রোধে সারা দেশে চলমান কঠোর লকডাউনের পঞ্চম দিনে সোমবার (৫ জুলাই) দেশে সর্বোচ্চ ১৬৪ জনের মৃত্যু হয়েছে। যা দেশে একদিনে সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড। এ নিয়ে মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ২২৯ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা পজিটিভ হয়েছেন ৯ হাজার ৯৬৪ জন। এতে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়াল ৯ লাখ ৫৪ হাজার ৮৮১ জন।