আওয়ামী লীগ সরকার কৃষককে সবচেয়ে বেশি মর্যাদা দেয়: প্রধানমন্ত্রী

13
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
স্বাবলম্বী দেশ গঠনে কৃষিই সবচেয়ে বেশি অবদান রাখছে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘আওয়ামী লীগ সরকারই সেই সরকার, যে সরকার কৃষককে সবচেয়ে বেশি মর্যাদা দেয়।’ এছাড়া করোনা ভাইরাস সংক্রমণের দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে বিশেষভাবে অনুরোধ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে আজ রোববার সকালে রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরষ্কার-১৪২৪ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

ধান উৎপাদনে বিশ্বে তৃতীয়, পাট উৎপাদনে দ্বিতীয়, সবজি উৎপাদনে তৃতীয় ছাড়াও কৃষির বেশ কয়েকটি পণ্য উৎপাদনে শীর্ষ সারির তালিকায় এখন বাংলাদেশের নাম। কৃষির এ উৎপাদন এবং সাফল্যকে আরও বাড়াতে বিভিন্ন ক্ষেত্রে অবদান রাখায় ৩২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে বঙ্গবন্ধু জাতীয় কৃষি পুরষ্কার দেওয়া হয়।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ১৯৯৮ সালে তাঁর সরকারই প্রথম দেশকে খাদ্যে স্বয়ংসম্পূর্ণ করে। কৃষিক্ষেত্রে বঙ্গবন্ধু ও তাঁর সরকারের উদ্যোগ উল্লেখ করে শেখ হাসিনা বলেন, পতিত জমিতে ফসল উৎপাদনের গবেষণায় সফলতা পেয়েছে বাংলাদেশ। সরকার এখন শুধু খাদ্যে স্বয়ংসম্পূর্ণই নয়, মানুষের পুষ্টিও নিশ্চিত করতে কাজ করছে।

শেখ হাসিনা আরও বলেন, ‘আওয়ামী লীগ সরকারই সেই সরকার, যে সরকার কৃষককে সবচেয়ে বেশি মর্যাদা দেয়। শুধু তাই নয়, আমরা বর্গাচাষিদেরও বঞ্চিত করিনি। বিনা জামানতে আমরা বর্গাচাষিদের ঋণ দেওয়া শুরু করি। তার উদ্দেশ্যটা ছিল যে, তারা যেন উৎপাদনে সর্বোশক্তি নিয়োগ করতে পারে এবং সক্ষমতা অর্জন করে। আমরা ১০০টা অর্থনৈতিক অঞ্চল গড়ে তুলছি। এই ১০০টা অর্থনৈতিক অঞ্চলে আমরা গুরুত্ব দিতে চাই, কৃষিপণ্য বা খাদ্যপণ্য প্রক্রিয়াজাতকরণের জন্য।’

করোনা সংকট মোকাবিলায় সরকারের উদ্যোগ তুলে ধরে প্রধানমন্ত্রী জানান, সরকার পাঁচ কোটি মানুষকে সহায়তা দিয়েছে। করোনার চলমান দ্বিতীয় ঢেউ মোকাবিলায় সবাইকে সাবধান থাকার পরামর্শ দেন তিনি।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আরও বলেন, ‘দ্বিতীয় ঢেউ শুরু হয়েছে। কাজেই এক্ষেত্রে আমি সবাইকে অনুরোধ করব, যেহেতু আবারও ব্যাপকহারে মানুষ করোনায় আক্রান্ত হচ্ছে, মৃতের সংখ্যা বেড়ে যাচ্ছে, কাজেই সবাই একটু সাবধানে থাকবেন। নিজেকে নিরাপদে রাখবেন, নিজের পরিবারকে নিরাপদে রাখবেন, স্বাস্থ্যবিধি মেনে চলবেন, নিজেকে সুরক্ষিত রাখবেন, সেটা আমার বিশেষ অনুরোধ।’