মানুষকে যুক্ত করার সহজাত শক্তি আছে যোগের: শেখ হাসিনাকে মোদির চিঠি

22
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, যোগের একটি সহজাত শক্তি রয়েছে মানুষকে যুক্ত করার। সম্প্রদায়, রোগ প্রতিরোধ ও ঐক্য—এই তিনের জন্যই উপকারী যোগব্যায়াম। এটি এমন একটি উদ্যোগ, যা মানুষের শারীরিক সক্ষমতার পাশাপাশি সুস্থতার প্রতিও গুরুত্ব দেয়।

কাল ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস। দিবসটি উপলক্ষে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে দেওয়া এক চিঠিতে এ কথাগুলো উল্লেখ করেন ভারতের প্রধানমন্ত্রী।

ঢাকায় ভারতীয় হাইকমিশন আজ রোববার এক বার্তায় জানিয়েছে, বাংলাদেশের প্রধানমন্ত্রীকে লেখা ভারতের হাইকমিশনারের চিঠিটি আজ হস্তান্তর করা হয়েছে।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, করোনা ভাইরাসের সংক্রমণ অব্যাহত থাকায় গত বছরের মতো কাল সোমবারও আন্তর্জাতিক যোগ দিবস ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হবে। সকাল সাড়ে সাতটায় ঢাকায় ভারতীয় হাইকমিশনের উদ্যোগে এ অনুষ্ঠান হবে।

প্রসঙ্গত, ২০১৪ সালে জাতিসংঘের সাধারণ পরিষদ ২১ জুন আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করে। এরপর থেকেই বিশ্বব্যাপী সাড়ম্বরে আন্তর্জাতিক যোগ দিবস পালিত হয়ে আসছে।

নরেন্দ্র মোদি তাঁর চিঠিতে লিখেছেন, ‘এই অবিস্মরণীয় প্রতিকূলতার মধ্যেও আমাদের কোভিড-১৯ যোদ্ধারা উল্লেখযোগ্যভাবে এই মহামারির বিরুদ্ধে লড়াই করেছেন। মহামারির হুমকির মধ্যেও গত আন্তর্জাতিক যোগ দিবসের পর থেকে বেশ কিছু ইতিবাচক ঘটনা ঘটেছে। বিভিন্ন চিকিৎসাপদ্ধতি ও ভাইরাসবিষয়ক বৈজ্ঞানিক গবেষণার পাশাপাশি আমাদের জনগণকে রক্ষার জন্য এখন একাধিক টিকাও রয়েছে আমাদের কাছে। ভারতসহ বিভিন্ন দেশে টিকাদান কর্মসূচি চলছে। আমার বিশ্বাস, মানবজাতি শিগগিরই এই মহামারি কাটিয়ে উঠবে।’

বাংলাদেশের প্রধানমন্ত্রীকে ভারতের প্রধানমন্ত্রী লিখেছেন, ‘আন্তর্জাতিক যোগ দিবসের এবারের প্রতিপাদ্য “সুস্থতার জন্য যোগ”, যা বর্তমান সময়ের প্রেক্ষাপটে অত্যন্ত প্রাসঙ্গিক। শরীরের পাশাপাশি যোগব্যায়াম মনের জন্যও বেশ উপকারী।’

আন্তর্জাতিক যোগ দিবস বাংলাদেশের ভূমিকার প্রশংসা করে নরেন্দ্র মোদি লিখেছেন, ‘বাংলাদেশে সফলভাবে আন্তর্জাতিক যোগ দিবস পালনে আপনাদের সহযোগিতার জন্য প্রত্যেককে আমি আন্তরিক কৃতজ্ঞতা জানাই। গত কয়েক বছরে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে যোগ দিবস পালনের জন্য বাংলাদেশি ভাই ও বোনেদের ব্যাপক অংশগ্রহণ দেখে আমি অত্যন্ত আপ্লুত হয়েছি। আমার দৃঢ় বিশ্বাস, সামনের বছরগুলোতেও আন্তর্জাতিক যোগ দিবস পালনে আপনার সরকারের সহযোগিতা অব্যাহত থাকবে। আমি, আপনি, আপনার পরিবার ও দেশের জনগণের সুস্থতা ও সুস্বাস্থ্যের কামনা করি।’