যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ‘আলোচনা ও সর্বাত্মক লড়াইয়ের’ প্রস্তুতির নির্দেশ কিম জং উনের

12
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন বলেছেন, ‘উত্তর কোরিয়াকে একাধারে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনা এবং বিশেষ করে সর্বাত্মক লড়াইয়ের প্রস্তুতি রাখতে হবে।’ ক্ষমতাসীন ওয়ার্কার্স পার্টির জ্যেষ্ঠ নেতাদের নিয়ে পিয়ংইয়ংয়ে চলমান সপ্তাহব্যপী বৈঠকে বক্তৃতাকালে এ কথা বলেছেন কিম। বিবিসির খবরে এমনটি জানানো হয়েছে।

কিম বলেছেন, ‘আমাদের রাষ্ট্রের সার্বভৌমত্ব ও এর স্বতন্ত্র উন্নয়নের স্বার্থ রক্ষার্থে এবং উত্তর কোরিয়ার নিরাপত্তায় শান্তিপূর্ণ পরিবেশ বজায় রাখতে যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে লড়াইয়ের সর্বাত্মক প্রস্তুতি নিয়ে রাখতে হবে।’

কোরীয় উপদ্বীপের বিরাজমান পরিস্থিতির ধারাবাহিক নিয়ন্ত্রণ ধরে রাখতে দ্রুততার সঙ্গে যেকোনো পদক্ষেপ নেওয়ার কথা জানান তিনি। দলের জ্যেষ্ঠ নেতাদের নিয়ে চলমান এই বৈঠকেই প্রথম দেশ খাদ্য সংকটে ছিল বলে স্বীকার করেছেন উত্তর কোরিয়ার নেতা।

প্রথমবারের মতো মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন সম্পর্কে মন্তব্য করেছেন কিম জং উন। তিনি বলেন, ‘বিশেষ করে লড়াইয়ের সর্বাত্মক প্রস্তুতি রাখতে হবে।’ এর আগে বাইডেন প্রশাসনের পক্ষ থেকে কূটনৈতিক যোগাযোগের চেষ্টা করা হলে উত্তর কোরিয়া তা প্রত্যাখ্যান করে।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের আগে জো বাইডেন কিম জং উনকে ‘প্রতারক’ বলে মন্তব্য করেছিলেন। বাইডেন নির্বাচিত হওয়ার পর শপথ নেওয়ার আগে উত্তর কোরিয়া বিশাল সামরিক মহড়ার আয়োজন করে। সেখানে একটি শক্তিশালী নতুন মিসাইলের উদ্বোধন করা হয়।

গত এপ্রিলে বাইডেন উত্তর কোরিয়াকে যুক্তরাষ্ট্রের জন্য ‘মারাত্মক হুমকি’ হিসেবে উল্লেখ করেন। পরে উত্তর কোরিয়া জানায়, বাইডেন প্রশাসন উত্তর কোরিয়ার সঙ্গে শত্রুভাবাপন্ন নীতি চালু রাখতে চায়।