যে ৬ অভ্যাস ত্যাগ না করলে ত্বকে বয়সের ছাপ পড়বে

47
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
মানুষ অভ্যাসের দাস। সে খারাপ অভ্যাসহোক বা ভালো অভ্যাস। ভালো অভ্যাসথাকলে যেমন তার সুফল হাতেনাতে পাওয়া যায়, ঠিক তেমনই ব্যাড হ্যাবিট বা খারাপ অভ্যাস থাকলে তার কুফলও পেলে লহমায়। যদি স্বাস্থ্যকর জীবনযাত্রা মেনে চলা যায় তাহলে দীর্ঘ দিন সুস্থভাবে বাঁচা যায় এবং ত্বকের লাবণ্যও অটুট থাকে অনেক বেশি সময় ধরে। বার্ধক্য এমন একটি পর্যায় যাকে কোনও ভাবেই পুরোপুরি আটকে রাখা যায় না। কিন্তু স্বাস্থ্যকর, উজ্জ্বল, ঝলমলে ত্বক কিছুটা বাড়তি সময় ধরে রাখার জন্য দূরে রাখতে হবে কয়েকটি খারাপ অভ্যাসকে।

১) ধূমপান:
ধূমপান শরীরের পক্ষে কতটা ক্ষতিকর সেটা আলাদা করে বলার প্রয়োজন নেই। ত্বকের বয়সও কিন্তু বেশ খানিকটা বাড়িয়ে দেয় এই বদ নেশা। সময়ের আগেই ত্বকে বলিরেখা দেখা দিতে শুরু করে। ত্বকের যে স্বাভাবিক কোলাজেন ও ইলাস্টেন তৈরির পদ্ধতি আছে সেটা প্রায় বন্ধ করে দেয় ধূমপান। স্বাস্থ্যের সামগ্রিক উন্নতির জন্য এখনই ধূমপান ছেড়ে দেওয়া উচিত।

২) স্ট্রেস বা মানসিক চাপ:
শুধুমাত্র স্ট্রেসের জন্য অনিদ্রা, অবসাদ, উত্তেজনা, অ্যালজাইমার্স ইত্যাদি রোগ দেখা দিতে পারে। অনেকেই জানেন না এর সঙ্গে সঙ্গে স্ট্রেস এজিং প্রসেস বা বয়স বাড়িয়ে দেয় দ্বিগুণ গতিতে। ফলে ত্বক অনুজ্জ্বল আর প্রাণহীন হয়ে যায়। স্ট্রেস শরীরের কোষের যে গঠন সেটা পাল্টে দেয়। ফলে সময়ের আগেই কোষ বুড়িয়ে যায়। স্ট্রেস থেকে দূরে থাকতে নিয়মিত যোগব্যায়াম ও ধ্যান করা দরকার।

৩) সূর্যের ক্ষতিকর রশ্মি:
সূর্যের আলট্রা ভায়োলেট রশ্মি ত্বকের ফাইবার নষ্ট করে দেয়। ফলে ত্বক ঝুলে যায় ও সেখানে বলিরেখা দেখা দিতে শুরু করে। ইউভি রশ্মির ফলে ত্বকে ব্ল্যাক স্পটও দেখা দেয়। বাড়ির বাইরে বেরোলে সেই কারণে মনে করে সান্সক্রিন লাগিয়ে বেরোতে হবে।

৪) ঘুমের অভাব:
টানা বেশ কি ছুদিন যদি ভালো করে ঘুম না হয় তাহলে ডার্ক সার্কেল, ডার্ক স্পট ও বলিরেখা অনেক কিছুই দেখা দিতে পারে। সুস্থ শরীর ও সুস্থ ত্বকের জন্য একজন ব্যক্তির নূন্যতম ৭ ঘণ্টা ঘুম দরকার।

৫) এক্সারসাইজ না করা:
এক্সারসাইজ করলে রক্ত সঞ্চালন বৃদ্ধি পায়, এতে ত্বকে চট করে বলিরেখা পড়ে না। যাঁরা নিয়মিত এক্সারসাইজ করেন তাঁরা যে শুধু দীর্ঘ দিন সুস্থ থাকেন তা নয়, তাঁদের বয়সের তুলনায় অনেক তরুণ দেখায়।

৬) মদ্যপান:
মদ্যপান শরীরে ট্রাইগ্লিসারাইডের মাত্রা বাড়িয়ে দেয়। এতে সময়ের আগেই বলিরেখা পড়ে। তাছাড়া অতিরিক্ত মদ্যপান শরীর শুষ্ক করে দেয় ও ভিটামিন A’র মাত্রা কমিয়ে দেয়। ভিটামিন A ত্বকের স্বাস্থ্যের জন্য ভালো। তাই যতটা সম্ভব মদ্যপান এড়িয়ে চলা উচিত।