সর্বাত্মক লকডাউন: পুলিশের ‘মুভমেন্ট পাসে’ ৩৩ ঘণ্টায় ওয়েবসাইটে হিট আট কোটি

9
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
করোনা সংক্রমণের ঊর্ধ্বগতি রোধে সপ্তাহব্যাপী সর্বাত্মক লকডাউন দিয়েছে সরকার। যা বুধবার (১৪ এপ্রিল) থেকে শুরু হয়েছে। লকডাউন চলাকালে নাগরিকরা যাতে জরুরি প্রয়োজনে বাসা থেকে বের হতে পারেন সে জন্য পুলিশ চালু করেছে বিশেষ সেবা ‘মুভমেন্ট পাস’।

অর্থাৎ, অনলাইনের মাধ্যমে মুভমেন্ট পাসের আবেদন করে যদি আপনার পাস ইস্যু হয় তাহলে আপনি কোনো ধরনের আইনি জটিলতা ছাড়াই যেতে পারবেন নিজ গন্তব্যে।

এদিকে, কড়া লকডাউনের সময়ে ওই মুভমেন্ট পাস ওয়েবসাইট চালুর পর থেকে সেখানে ৩৩ ঘণ্টায় প্রবেশ করেছে মোট সাত কোটি ৮১ লাখ নাগরিক। ফলে কর্তৃপক্ষ ওই ওয়েবসাইট নিয়ন্ত্রণ করতেও হিমশিম খাচ্ছে।

মঙ্গলবার (১৩ এপ্রিল) রাজারবাগ বাংলাদেশ পুলিশ অডিটরিয়ামে আইজিপি ড. বেনজীর আহমেদ ওই মুভমেন্ট পাস অ্যাপের উদ্বোধন করেন।

এদিকে, পুলিশ সদর দফতর জানিয়েছে, বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত ৭ কোটি ৮১ লাখ হিট হয়েছে ওই ওয়েবসাইটে। সে হিসেবে ২১ হাজার ৩৩৭টি হিট হয়েছে প্রতি মিনিটে। অবশ্য তারা সবাই আবেদন করেনি পাসের জন্য। ৭ কোটি ৮১ লাখের মধ্যে পাসের জন্য আবেদন করেছেন তিন লাখ ১০ হাজার। যেখানে ইস্যু করা হয়েছে ২ লাখ ৫০ হাজার আবেদন।

সর্বাত্মক লকডাউন চলাকালীন জরুরি প্রয়োজনে চলাচলের জন্য ১৪ শ্রেণিতে মুভমেন্ট পাস দেয়া হবে। মুভমেন্ট পাসের আবেদন করতে প্রবেশ করতে হবে movementpass.police.gov.bd ওয়েবসাইটে।

জানা গেছে, ওই মুভমেন্ট পাস কেবলমাত্র মুদি দোকানে কেনাকাটা, কাঁচা বাজার, ওষুধপত্র, চিকিৎসা কাজে নিয়োজিত, কৃষিকাজ, পণ্য পরিবহন ও সরবরাহ, ক্রাণ বিতরণ, পাইকারি ও খুচরা ক্রয়, পর্যটন, মৃতদেহ সৎকার, ব্যবসাসহ বিভিন্ন ক্যাটাগরিতে দেয়া হবে।