শুরুতে চীনের ‘ব্যর্থতার’ জেরে মহামারি করোনা বিশ্বব্যাপী দ্রুত ছড়িয়েছে: যুক্তরাষ্ট্র

12
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন বলেছেন, নভেল করোনা ভাইরাসের ব্যবস্থাপনার শুরুর দিকে চীন সহযোগিতামূলক পদক্ষেপ নিতে ব্যর্থ হওয়ার কারণে মহামারি বিশ্বব্যাপী দ্রুতগতিতে ছড়িয়ে পড়েছে এবং নিয়ন্ত্রণের বাইরে চলে গেছে। এনবিসি নিউজ চ্যানেলকে স্থানীয় সময় রোববার এক সাক্ষাৎকারে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী এমন দাবি করেছেন।

অ্যান্টনি ব্লিনকেন বলেন, ‘আমার মনে হয়, চীন জানে, তারা শুরুর পর্যায়ে যা করা দরকার ছিল সঠিক পদক্ষেপটি নেয়নি। ওই ব্যর্থতার ফলে করোনা ভাইরাস নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। তা না হলে আমার ধারণা এতটা বাজে অবস্থায় পড়তে হতো না। তাছাড়া আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকেও ঠিক সময়ে ঘটনাস্থলে যেতে দেওয়া হয়নি এবং তথ্য দেওয়া হয়নি।’

ব্লিনকেন আরও বলেন, ‘এই মহামারি চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল যে, ভবিষ্যৎ মহামারি ঠেকাতে বা নিয়ন্ত্রণে রাখতে আমাদের শক্তিশালী বৈশ্বিক স্বাস্থ্য নিরাপত্তা ব্যবস্থা লাগবে। এর মানে হচ্ছে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে শক্তিশালী করতে হবে। চীনকে এখানে ভূমিকা রাখতে হবে।’

তবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) শুরু থেকে বলে আসছে, বিশ্বব্যাপী করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার জন্য চীনকে দায়ী করা বক্তব্য অসঙ্গত। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বহুবার চীনকে দায়ী করে বক্তব্য দিয়েছেন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্র বিশ্বে শীর্ষে রয়েছে। অথচ শুরুতে তৎকালীন প্রেসিডেন্ট ট্রাম্প করোনাভাইরাসকে তেমন গুরুত্ব দেননি।