৬০ শতাংশ করোনা গণপরিবহণ ও বাজার থেকে ছড়িয়েছে: আইইডিসিআর

12
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
দেশে করোনা ভাইরাসের প্রকোপ দিন দিন বেড়েই চলছে। কয়েকদিন ধরে দৈনিক গড়ে সাত হাজার নতুন করে আক্রান্ত হচ্ছে এবং করোনায় মৃতের সংখ্যাও বেড়েছে। অধিক সংখ্যায় আক্রান্তের উৎস বাজার আর গণপরিবহণ বলে মনে করছেন বিশিষ্টজনেরা।

গতকাল শুক্রবার সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে জানিয়েছে, বাজার আর গণপরিবহণ থেকে ছড়িয়েছে ৬০ শতাংশ এবং জনসমাগমস্থল থেকে ছড়িয়েছে শতকরা ৩০ ভাগ। এই সংক্রমণ রোধে মাস্কপরাসহ স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই। সেইসঙ্গে নিতে হবে টিকা।

আইইডিসিআর বিশ্লেষণ করে আরও বলেছে, শনাক্ত রোগীদের মধ্যে ৬০ শতাংশ বাজার এলাকায় গমন এবং গণপরিবহণ ব্যবহার করছে। আর উপাসনালয় ও জনসমাগমস্থলে উপস্থিত থাকাদের মধ্যে এই হার ৩০ শতাংশের বেশি।

বিশ্লেষকেরা বলছেন, সংক্রমণ রোধে স্বাস্থ্যবিধি মেনে চলার কোনো বিকল্প নেই। একইসঙ্গে এই সংক্রমণ রোধে অন্যতম উপায় হচ্ছে টিকা গ্রহণ করা।

এদিকে, গতকাল শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, দেশে নভেল করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও ৬৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে মৃতের সংখ্যা বেড়ে নয় হাজার ৫৮৪ জনে দাঁড়িয়েছে।

এছাড়া দেশে নতুন করে আরও সাত হাজার ৪৬২ জন আক্রান্ত হয়েছে। দেশে মোট ছয় লাখ ৭৩ হাজার ৫৯৪ জন করোনায় আক্রান্ত হয়েছে। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে তিন হাজার ৫১১ জন। এ নিয়ে দেশে মোট পাঁচ লাখ ৬৮ হাজার ৫৪১ জন করোনা থেকে সুস্থ হয়েছে।