সংক্রমণের ঊর্ধ্বগতি: করোনার এক বছর পরও টেস্ট নিয়ে কাটছে না ধোঁয়াশা-বিশৃঙ্খলা

17
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
করোনা সংক্রমণের ঊর্ধ্বগতির মধ্যেই পরীক্ষায় বিশৃঙ্খল দশা। নমুনা দিতে এসে দাঁড়িয়ে থাকতে হচ্ছে ঘণ্টার পর ঘণ্টা। নেই কোনো স্বাস্থ্যবিধির বালাই। কাউন্টারগুলোতে ভিড় করছেন সাধারণ রোগী বা তাদের স্বজনরাও। ভোগান্তির পাশাপাশি বাড়ছে সংক্রমণের ঝুঁকিও।

সোহরাওয়ার্দী হাসপাতালে স্ট্রোকের রোগীর সঙ্গে গায়ে গা লাগিয়ে দাঁড়িয়ে আছেন করোনার উপসর্গধারীরা। সোহরাওয়ার্দী হাসপাতালে টাকা জমা নেওয়ার কাউন্টার ভিড় দেখে মনে হবে না দেশে করোনা সংক্রমণ ঊর্ধ্বগতি চলছে।

এবারে আসা যাক সময় ব্যবস্থাপনার দিকে। নমুনা দিতে সকাল ৯টায় আসতে বলা হলেও সংগ্রহ শুরু হয় দুপুর ১২টায় এতেও ভোগান্তিতে পড়ছেন রোগীরা।

করোনার বুথের অবস্থা আরো ভয়াবহ। নেই সামাজিক দূরত্বের বালাই। কে যে কার আগে যাবেন সেই সিরিয়াল নিয়ে চলে হৈহুল্লোড়।

গণমাধ্যমে সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক ডা. খলিলুর রহমান বলছেন, দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেয়া হবে। অবশ্যই আলাদা করতে হবে। আলাদা করা হবে।

অন্য হাসপাতালগুলোর দশাও প্রায় একই রকম। সবচেয়ে ভয়াবহ তথ্য হলো পরপর কয়েক দিন টেস্ট করে ভিন্ন ভিন্ন রিপোর্ট পাওয়ার নজিরও কম নয়।

বাংলাদেশে করোনা সংক্রমণের পর সুরক্ষাসামগ্রী নিয়ে কেলেঙ্কারি, টেস্ট কিট নিয়ে মাতামাতি, দীর্ঘ লকডাউন, কিংবা করোনায় লাখো মানুষের বেকারত্বের পরও এই মহামারি ঠেকাতে কোভিড পরীক্ষায় এখনো কেন শতভাগ শৃঙ্খলা ফিরছে না সেই প্রশ্ন ছিল আইইডিসিআরের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তার কাছে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক ডা. নাসিমা সুলতানা বলেন, আগের বারের নেগেটিভ পরেবারের পজিটিভ হতেই পারে।

তবে বিশেষজ্ঞদের বক্তব্য হলো, স্বাস্থ্য অধিদপ্তরের আওতায় একই রিজেন্ট ব্যবহার করে সমন্বিতভাবে নমুনা সংগ্রহ ও পরীক্ষা তদারকি করা উচিত।

স্বাস্থ্য অধিদপ্তরের সাবেক পরিচালক বে-নজির আহমেদ বলেন, একেক প্রতিষ্ঠান একেকটা মেনে চলে এবং এই প্রতিষ্ঠানগুলোর মধ্যে যে একটা সমন্বয় তৈরি করা এটা হলো একটা সমাধান।
বাংলাদেশে করোনা শনাক্তের এক বছর পরও টেস্ট নিয়ে এমন ধোঁয়াশা ও বিশৃঙ্খলা দুঃখজনক বলেও মন্তব্য করেন তিনি।

এদিকে, করোনা রোগীর সংখ্যা আশঙ্কাজনকভাবে বেড়ে যাওয়ায় রাজধানীর ৫টি সরকারি হাসপাতাল ও প্রতিষ্ঠানকে ফের প্রস্তুত করার নির্দেশ দিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

সোমবার (২২ মার্চ) রাতে স্বাস্থ্য ব্যবস্থাপনা-১ শাখার উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।