বঙ্গবন্ধুকে গান্ধী শান্তি পুরস্কারে ভূষিত করল ভারত

12
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কার ২০২০-এ ভূষিত করেছে ভারত সরকার। আজ সোমবার ভারতের সংস্কৃতি মন্ত্রণালয় এ ঘোষণা দেয়। আগামী ২৬ মার্চ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির বাংলাদেশ সফরের চারদিন আগে এ ঘোষণা এলো।

বার্তা সংস্থা ইউনাইটেড নিউজ অব ইন্ডিয়ার প্রতিবেদনে বলা হয়, ভারত সরকার এক বিবৃতিতে জানিয়েছে, ‘১৯ মার্চ অনুষ্ঠিত সভায় এই পুরস্কারের জুরি বোর্ড ‘সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক ক্ষেত্রে অসামান্য অবদানের স্বীকৃতি হিসেবে ২০২০ সালের জন্য সর্বসম্মতিক্রমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে গান্ধী শান্তি পুরস্কারের জন্য নির্বাচিত করার সিদ্ধান্ত নিয়েছে।’

বিবৃতিতে আরও বলা হয়, ‘এবারের গান্ধী শান্তি পুরস্কারের মাধ্যমে বাংলাদেশের স্বাধীনতা, অনুপ্রেরণা, একটি জাতির স্থিতিশীলতা, ভারত ও বাংলাদেশের মধ্যে ঘনিষ্ঠ ও ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি স্থাপন এবং শান্তির বাণী প্রচারের ক্ষেত্রে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অপরিসীম ও অতুলনীয় অবদানকে স্বীকৃতি দেওয়া হয়েছে।’

১৯৯৫ সাল থেকে প্রতি বছর গান্ধী শান্তি পুরস্কার দিয়ে আসছে ভারত সরকার। সে বছর মহাত্মা গান্ধীর ১২৫তম জন্মজয়ন্তী উপলক্ষে তাঁর মতাদর্শের প্রতি শ্রদ্ধা জানাতে এই পুরস্কার চালু হয়।

অহিংসা ও গান্ধীবাদী আদর্শে আর্থ-সামাজিক কিংবা রাজনৈতিক পরিবর্তন সাধনের ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ব্যক্তি বা প্রতিষ্ঠানকে এই পুরস্কার দেওয়া হয়।