অ্যাস্ট্রাজেনেকার টিকা নেওয়ার পর নারীর মৃত্যু: সুইডিশ মেডিকেল প্রোডাক্টস এজেন্সি

8
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার তৈরি নভেল করোনা ভাইরাসের টিকা নেওয়ার প্রায় এক সপ্তাহ পর সুইডিশ এক নারীর মৃত্যু হয়েছে বলে জানিয়েছে সুইডেন। ওই নারী শারীরিকভাবে সুসাস্থ্যের অধিকারী ছিলেন। দেশটির রাষ্ট্রীয় ওষুধ নিরাপত্তা প্রতিষ্ঠান সুইডিশ মেডিকেল প্রোডাক্টস এজেন্সি গতকাল বৃহস্পতিবার এ তথ্য জানায়। বার্তা সংস্থা রয়টার্সের খবরে এ কথা জানানো হয়েছে।

সুইডিশ মেডিকেল প্রোডাক্টস এজেন্সির প্রধান ভেরোনিকা আর্থারসন বলেন, ‘এটি ধমনী ও উপশিরায় রক্ত জমাট বাঁধার একটি ঘটনা, যে সমস্যা নিয়ে ইউরোপিয়ান মেডিসিন্স এজেন্সি (ইএমএ) গবেষণা চালিয়ে যাচ্ছে।’

এদিকে, গতকাল বৃহস্পতিবারও অ্যাস্ট্রাজেনেকার টিকা নিরাপদ ও কার্যকর বলে ঘোষণা করে ইএমএ।

টিকাপ্রাপ্ত ব্যক্তিদের শরীরে রক্ত জমাট বাঁধার খবর মেলে প্রথম নরওয়েতে। পরে নেদারল্যান্ডস, জার্মানি, ফ্রান্স, স্পেনসহ একে একে ১৩টি দেশ টিকার ব্যবহার স্থগিত করেছিল। ইএমএ আশ্বস্ত করার পর দেশগুলো আবার অ্যাস্ট্রাজেনেকার টিকার ব্যবহার শুরু করবে বলে জানিয়েছে। শুধুমাত্র সুইডেন ফের অ্যাস্ট্রাজেনেকার টিকাদান শুরু করতে সামনের সপ্তাহ পর্যন্ত অপেক্ষা করবে বলে জানায়।

গত মঙ্গলবার থেকে টানা দুদিন বিশেষজ্ঞ কমিটির সঙ্গে বৈঠক শেষে গতকাল বৃহস্পতিবার ইএমএ জানায়, অ্যাস্ট্রাজেনেকার টিকায় মৃত্যু ও হাসপাতালে ভর্তির ঝুঁকির তুলনায় কোভিড-১৯ মোকাবিলায় কার্যকারিতার পাল্লা ভারী।