যাত্রাবাড়ীতে পাটকলশ্রমিকদের সড়ক অবরোধ, তীব্র যানজট!

31

বকেয়া বেতনের দাবিতে রাজধানীর যাত্রাবাড়ীতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন পাটকল শ্রমিকরা। মঙ্গলবার সকাল থেকে ঢাকার লতিফ বাওয়ানী মিল ও করিম জুটমিলের কয়েক শ শ্রমিক লাঠি হাতে সড়কে অবস্থান নেন। এর ফলে তীব্র যানজটের সৃষ্টি হয়েছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের গাড়ি ঢাকায় ঢুকতে পারছে না।

শ্রমিকেরা বলছেন, আট সপ্তাহ ধরে তাঁদের বেতন দেওয়া হচ্ছে না। বেতন না পেয়ে মানবেতর জীবন যাপন করছেন তারা। 

শ্রমিকদের দাবি, বকেয়া বেতনের পাশাপাশি ২০১৫ সালে ঘোষিত সরকারি মজুরি কমিশন বাস্তবায়ন করতে হবে। বদলি শ্রমিকদের চাকরি স্থায়ী করতে হবে।

এদিকে সকাল সাড়ে ১০টার দিকে আন্দোলনরত শ্রমিকদের ধাওয়া দেয় পুলিশ। এসময় কিছুটা উত্তেজনা দেখা দিলেও পরে শ্রমিকেরা  ঢাকা-ডেমরা রোডে অবস্থান নেন। 

অন্যদিকে বকেয়া মজুরি পরিশোধ, মজুরি কমিশন বাস্তবায়নসহ বিভিন্ন দাবিতে বিক্ষুব্ধ হয়ে খুলনা অঞ্চলের নয়টি রাষ্ট্রায়ত্ত পাটকলের উৎপাদন বন্ধ করে দিয়েছে শ্রমিকরা। মিলগেটে তালা লাগিয়ে সামনে অবস্থান নিয়ে নোঙরখানা খুলেছেন শ্রমিকরা।

সোমবার (৬ মে) দুপুরে প্লাটিনাম ও খালিশপুর জুট মিলের শ্রমিকরা নিজেরা চাঁদা তুলে মিল গেটের সামনে খাবার রান্না করে সব শ্রমিককে খাওয়ান। সোমবার স্ব-স্ব মিল এলাকায় শ্রমিকরা মিলগেটে মিটিং-মিছিল করেন।

আগামী ৮ মে ঢাকায় বৈঠক হওয়ার পূর্ব পর্যন্ত এ অঞ্চলের নয়টি রাষ্টায়ত্ত পাটকলে শ্রমিকদের কর্মবিরতি অব্যাহত থাকবে। পাশপাশি বিকাল ৪টা থেকে রাজপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে বলে শ্রমিকরা জানান।