মার্চের শেষ দিকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আশাবাদ প্রধানমন্ত্রীর

18
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
এ মাসের শেষ দিকে দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়ার আশাবাদ ব্যক্ত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেছেন, নভেল করোনা ভাইরাসের সংক্রমণে এক বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অনেক ক্ষতি হয়ে গেছে।

প্রধানমন্ত্রী আজ বৃহস্পতিবার বঙ্গবন্ধু বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপ এবং বিশেষ গবেষণা অনুদান-২০২১ প্রদান অনুষ্ঠানে এ কথা বলেন। রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক মন্ত্রণালয় আয়োজিত এই অনুষ্ঠানে প্রধানমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে তাঁর সরকারি বাসভবন গণভবন থেকে যুক্ত হন।

প্রধানমন্ত্রী বলেন, ‘প্রায় এক বছরের মতো আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো বন্ধ রাখতে হয়েছে। এটা মানুষের জীবনকে সুরক্ষা করার জন্যই করা হয়েছে। এরই মধ্যে আমরা ভ্যাকসিন (দেওয়া) শুরু করেছি। এই টিকা দেওয়ার কর্মসূচিতে শিক্ষকদের অগ্রাধিকার দেওয়া হয়েছে।’

প্রাইমারি থেকে উচ্চশিক্ষা পর্যন্ত শিক্ষক ও কর্মচারীদের টিকা দেওয়ার কথা জানিয়ে প্রধানমন্ত্রী আরও বলেন, ‘ভ্যাকসিন দেওয়া শেষ হওয়ার সঙ্গে সঙ্গে আমরা ইনশাআল্লাহ এই মার্চ মাসের শেষ দিকে সব শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দিতে সক্ষম হব।’

এ বছরের বিশেষ গবেষণা অনুদান-২০২১ প্রদান অনুষ্ঠানে গবেষণা কাজের জন্য চার হাজার ১৮২ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে মোট ৭৮ কোটি টাকা অনুদান দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রীর পক্ষে বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক মন্ত্রী ইয়াফেস ওসমান কয়েকজন গবেষকের হাতে অনুদানের চেক তুলে দেন।