টিকা নিতে দুবাই যাওয়ার পর কানাডার শীর্ষ সরকারি কর্মকর্তার পদত্যাগ

11
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
মাহামারি নভেল করোনা ভাইরাসের টিকা নিতে দুবাই যাওয়ায় সমালোচনার সম্মুখীন হয়ে পদত্যাগ করেছেন কানাডার একটি সরকারি প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও)। যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ান এ খবর জানিয়েছে।

কানাডার সিংহভাগ নাগরিক যখন করোনার টিকার জন্য অপেক্ষা করছেন, সে সময় টিকা নিতে দুবাই যান কানাডা পেনশন প্ল্যান ইনভেস্টমেন্ট বোর্ডের সিইও মার্ক ম্যাকিন। ফাইজার-বায়োএনটেকের টিকার প্রথম ডোজ নিয়ে দ্বিতীয় ডোজ নেওয়ার অপেক্ষায় এখনও দুবাইতেই অবস্থান করছেন মার্ক ম্যাকিন।

এখন পর্যন্ত মাত্র ৪ দশমিক ৫ শতাংশ কানাডীয় নাগরিক টিকা পেয়েছেন।

সরকারের জনস্বাস্থ্য নির্দেশনা অবজ্ঞা করে করোনার টিকা নিতে দুবাই যাওয়ায় কানাডার সবচেয়ে বড় পেনশন তহবিলের প্রধান কর্মকর্তাকে তাঁর পদ থেকে সরে দাঁড়াতে হলো। গত শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে সিইওর পদত্যাগের কথা জানানো হয়। এর আগেরদিন বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সংবাদমাধ্যম ওয়াল স্ট্রিট জার্নালে ম্যাকিনের দুবাই সফরের খবর প্রকাশ হয়।

বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা নয়, বরং সবাইকে সরকারের পক্ষ থেকে ভ্রমণ না করার অনুরোধ করা হয়েছিল। সেই অনুরোধ না মেনে দুবাই গেছেন দেশটির ৩৭৩ বিলিয়ন মার্কিন ডলার সমপরিমাণ সম্পদশালী পেনশন ফান্ডের প্রধান।

কানাডার সরকারি নিয়ম অনুযায়ী টিকা পেতে ৫৬ বছর বয়সী এই কর্মকর্তাকে আগামী জুনের শুরু পর্যন্ত অপেক্ষা করতে হতো।