৭ এপ্রিল থেকে করোনা টিকার দ্বিতীয় ডোজ দেওয়া হবে: স্বাস্থ্যমন্ত্রী

32
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইডলাইন অনুযায়ী করোনার প্রথম ডোজ গ্রহণের আট সপ্তাহ পর দ্বিতীয় ডোজ গ্রহণের কথা বলা হয়েছে। সারা দেশে ৭ ফেব্রুয়ারি একযোগে টিকা প্রদান করা হয়েছে। সে অনুযায়ী আগামী ৭ এপ্রিল থেকে দেশব্যাপী দ্বিতীয় ডোজ টিকা প্রদান কার্যক্রম শুরু হবে।

আজ মঙ্গলবার দুপুরে সচিবালয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের আধুনিকায়ন, সম্প্রসারণ এবং পুনঃনির্মাণ শীর্ষক প্রকল্পের অগ্রগতি সংক্রান্ত এক সভা শেষে উপস্থিত সাংবাদিকদের এ কথা বলেন মন্ত্রী।

বর্তমানে দেশে টিকা গ্রহণের জন্য ৩৬ লাখ ৪৩ হাজার ২৫৯ জন মানুষ রেজিস্ট্রেশন করেছেন বলেও জানান স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। একই সঙ্গে এ পর্যন্ত (২৭ জানুয়ারি থেকে ২২ ফেব্রুয়ারি পর্যন্ত) দেশে মোট ২৩ লাখ আট হাজার ১৫৭ জন মানুষ টিকা গ্রহণ করেছে। এদের মধ্যে পুরুষ ১৫ লাখ ১৮ হাজার ৭১৫ জন ও নারী সাত লাখ ৮৯ হাজার ৪৪২ জন। তিনি বলেন, টিকার নতুন ডোজ দিতে বিশ্বের অনেক দেশই আগ্রহ প্রকাশ করছে এবং সরকারের সঙ্গে আলোচনা করছে।

সভায় স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক জানান, আগের ৭০ লাখ টিকার পাশাপাশি গতকাল রাত সাড়ে ১১টায় আরো নতুন ২০ লাখ টিকা দেশে এসেছে। দেশে চলমান চল্লিশোর্ধ ব্যক্তিদের টিকা প্রদান কার্যক্রমের পাশাপাশি শিক্ষক, বিমানের পাইলট, জাহাজের ক্রুসহ আরো অন্য ফ্রন্টলাইনারদের টিকা দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা রয়েছে।

সভায় স্বাস্থ্যমন্ত্রীর সঙ্গে স্বাস্থ্য সেবা বিভাগের সচিব মো. আবদুল মান্নান, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার পরিকল্পনা বিভাগের সচিব মো. আলী নূর, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা বিভাগের মহাপরিচালক অধ্যাপক ডা. এ এইচ এম এনায়েত হোসেন, নার্সিং ও মিডওয়াইফারি অধিদপ্তরের মহাপরিচালক সিদ্দিকা আক্তারসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।