মাস্ক ব্যতীত কেউ কেন্দ্রীয় শহীদ মিনারে প্রবেশ করতে পারবে না: ডিএমপি কমিশনার

7
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকা:
মহামারী করোনা পরিস্থিতি বিবেচনায় কেন্দ্রীয় শহীদ মিনারে মাস্ক ব্যতীত কেউ প্রবেশ করতে পারবে না বলেছেন, ডিএমপি কমিশনার মোহাঃ শফিকুল ইসলাম।

বৃহস্পতিবার (১৮ ফেব্রুয়ারি) বিকাল সাড়ে ৩টায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ডিএমপি কর্তৃক গৃহীত নিরাপত্তা ব্যবস্থা পরিদর্শন শেষে কেন্দ্রীয় শহীদ মিনারের সামনে উপস্থিত গণমাধ্যমকর্মীদের একথা জানান তিনি।

ডিএমপি কমিশনার বলেন, আমরা একটি বিশেষ পরিস্থিতির মধ্যেদিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা ও শহীদ দিবস পালন করতে যাচ্ছি। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে শহীদ মিনারে প্রবেশ করতে হবে। প্রাতিষ্ঠানিক ও সংগঠণ পর্যায়ে ৫ জন প্রতিনিধি হিসেবে এবং ব্যক্তি পর্যায়ে একসঙ্গে ২ জন শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে শহীদ মিনারে প্রবেশ করতে পারবেন।

তিনি বলেন, অন্যান্যবারের ন্যায় এবারও শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে একই নিরাপত্তা ব্যবস্থা নেওয়া হয়েছে। শহীদ মিনারকে ঘিরে থাকবে তিনস্তরের নিরাপত্তা ব্যবস্থা। শহীদ মিনার কেন্দ্রিক প্রত্যেক জায়গা সিসি ক্যামেরার আওতায় থাকবে। শহীদ মিনার চত্বরে আর্চওয়ে ও তল্লাশী ছাড়া কোন ব্যক্তিকে প্রবেশ করতে দেওয়া হবে না। নিরাপত্তায় ২৪ ঘন্টায় আমাদের ফোর্স মোতায়েন থাকবে। পাশাপাশি যেকোন পরিস্থিতি মোকাবেলায় সোয়াট, বোম্ব ডিসপোজাল ইউনিট ও ডগ স্কোয়াড প্রস্তুত থাকবে। সমস্ত এলাকা সুইপিং করা হবে।

নিরাপত্তার জন্য সর্বোচ্চ ব্যবস্থা গ্রহণ করা হবে। সাদা পোশাকে ডিবি, স্পেশাল ব্রাঞ্চ ও র‌্যাবের সদস্যরা মোতায়েন থাকবে। জনসাধারণ যাতে শহীদ মিনারে প্রবেশ ও বাহির হতে পারে সেই ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

২১ ফেব্রুয়ারিকে ঘিরে কোন নিরাপত্তা হুমকি আছে কিনা এমন প্রশ্নের উত্তরে কমিশনার বলেন, একুশে ফেব্রুয়ারি ঘিরে কোন নিরাপত্তার হুমকি নেই, আমরা সর্বোচ্চ সতর্ক রয়েছি।