হোয়াটসঅ্যাপের প্রাইভেসি পলিসিতে পরিবর্তন

18
Print Friendly, PDF & Email

ইন্টারন্যাশনাল নিউজ ডেস্কঃ
হোয়াটসঅ্যাপ তাদের প্রাইভেসি পলিসিতে নিয়ে এসেছে পরিবর্তন। নতুন এই প্রাইভেসি পলিসি সম্পর্কে তাদের ব্যবহারকারীদের জানাতে হোয়াটসঅ্যাপ নতুন পদ্ধতি অনুসরণ করছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি।

হোয়াটসঅ্যাপ জানিয়েছে, তারা এখন থেকে সরাসরি ব্যবহারকারীদের কাছে তাদের পলিসির আপডেট পৌঁছে দেবে। এটি হোয়াটসঅ্যাপের স্ট্যাটাস অপশনে পাওয়া যাবে।

এর আগে ‘ব্যক্তিগত গোপনীয়তা’ সংক্রান্ত পরিবর্তন নিয়ে বেকায়দায় পড়ে হোয়াটসঅ্যাপ। এই পরিবর্তন নিয়ে বিভ্রান্তি ছড়িয়ে পড়ে বিশ্বজুড়ে। অনেক ব্যবহারকারী এই অ্যাপ ব্যবহার করা ছেড়ে অন্য অ্যাপ ব্যবহারের দিকে ঝুঁকে পড়েন।

হোয়াটসঅ্যাপ প্রথমে তাদের একটি স্টাটাসে জানিয়েছিল যে, তারা ব্যবহারকারীদের প্রাইভেসি নিশ্চিতের প্রতিশ্রুতি দিচ্ছে। হোয়াটসঅ্যাপ কারো মেসেজ বা কথোপকথন পড়তে পারে না। এটি অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপ্টেড হওয়ায় ব্যবহারকারীর তথ্য সুরক্ষিত থাকে।

তবে হঠাৎ করে সামাজিক যোগাযোগমাধ্যমে একটি ভুয়া বার্তা ছড়িয়ে পড়ে। যেখানে বলা হয়, ২০২১ সালের ৮ ফেব্রুয়ারির আগে হোয়াটসঅ্যাপের সঙ্গে সহমত না হলে মুছে যাবে অ্যাকাউন্ট। এ ধরনের বার্তার সঙ্গে হোয়াটসঅ্যাপের কোনো সম্পর্ক নেই বলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ এক টুইটার বার্তায় এ কথা জানান।

গোপনীয়তা নীতির সমালোচনা করে বিশ্বের শীর্ষ ধনী এলন মাস্কসহ অনেকেই ফেসবুক-হোয়াটসঅ্যাপ ছেড়ে সিগন্যাল বা অন্য অ্যাপ ব্যবহারের পক্ষে মত দেয়। নানা কারণে জায়ান্ট প্রতিষ্ঠানটি সমালোচনার বেড়াজালে জড়িয়ে পড়ে। পরে অবশ্য প্রতিষ্ঠানটি নতুন গোপনীয়তা নীতির ব্যাখ্যা করেছে।

সূত্র: দ্য ভার্জ