এক উপাদানেই হবে খুশকি বিদায়

19
Print Friendly, PDF & Email

লাইফস্টাইল ডেস্কঃ
শীত আসতেই মাথার স্ক্যাল্পে জমে যায় খুশকি। এ সমস্যার কারণে বাইরে বের হতে বিব্রতবোধ হয়। চুলের সব সৌন্দর্য নষ্ট করে দেয় খুশকি। দীর্ঘদিন খুশকির সমস্যা থাকলে অতিরিক্ত চুল পড়ার সম্ভাবনা বেড়ে যায়। শুধু খুশকির সমস্যা নয় শীত এলেই চুল পড়ার পরিমাণও বাড়ে। এজন্য চুলের সঠিক যত্ন নিতে হবে।

অনেকেই হয়ত হেয়ার ড্যানড্রাফ শ্যাম্পু, প্যাক, তেল কিংবা অনেক ভেষজ উপাদান ব্যবহার করে থাকেন খুশকি দূর করতে। তবুও কাজ হয়নি, খুশকি মাথায় রয়েই যায়। তবে জানেন কি? এক উপাদান ব্যবহার করেই খুশকির যন্ত্রণা থেকে মুক্তি মিলবে।

আপেল সাইডার ভিনেগার খাবার তৈরি থেকে শুরু করে রূপচর্চা, ওজন কমানোসহ সব সমস্যার সমাধান করে। ত্বক ও চুলের বিভিন্ন সমস্যার সমাধানে কার্যকরী ভূমিকা রাখে এ পানীয়টি। চলুন তবে জেনে নেয়া যাক আপেল সাইডার ভিনেগার কীভাবে চুলের খুশকি দূর করে-

খুশকি থেকে মুক্তি পেতে প্রাকৃতিক সামাধান হিসেবে ব্যবহৃত হয় আপেল সাইডার ভিনেগার। এতে থাকা প্রাকৃতিক অ্যাসিড মাথার ত্বকের মৃত কোষগুলো দূর করে। সেই সঙ্গে ছত্রাকের বৃদ্ধি কমিয়ে ত্বকের পিএইচ ভারসাম্য বজায় রাখে। যার ফলে খুশকির সমস্যা দ্রুত কমে যায়।

খুশকির সমস্যা থেকে মুক্তি পেতে শ্যাম্পুর সঙ্গে কয়েক টেবিল চামচ আপেল সাইডার ভিনেগার মিশিয়ে চুল পরিষ্কার করুন। এ ছাড়াও যেকোনো তেলের সঙ্গে সামান্য ভিনেগার মিশিয়ে চুলে স্প্রে করতে পারেন।

সতর্কতাঃ আপেল সাইডার ভিনেগার কখনো সরাসরি ত্বকে বা চুলে ব্যবহার করবেন না। ওই স্থানটি পুড়ে যেতে পারে। তাই পানি, তেল বা শ্যাম্পুর সঙ্গে মিশিয়েই এটি ব্যবহার করবেন।