৬ অঞ্চল বাদে সারাদেশে শৈত্যপ্রবাহ, ৫ ডিগ্রিতে সর্বনিম্ন তাপমাত্রা

23
Print Friendly, PDF & Email

সিনিয়র করসপন্ডেন্ট, ঢাকাঃ
দ্বিতীয় দিনের মতো দেশে তীব্র শৈত্যপ্রবাহ অব্যাহত রয়েছে। নীলফামারী, চুয়াডাঙ্গা ও মৌলভীবাজার জেলার উপর দিয়ে তীব্র শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এছাড়া ঢাকা, ময়মনসিংহ, রাজশাহী ও বরিশাল বিভাগ এবং রংপুর ও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি মাত্রার শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে । সোমবার (১ ফেব্রুয়ারি) সকালে এসব তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

আবহাওয়া অফিসের তথ্যে দেখা যায়, চট্টগ্রাম, চাঁদপুর, মাইজদীকোর্ট, কক্সবাজার, কুতুবদিয়া ও সিলেট – এই ছয়টি অঞ্চল বাদে পুরো দেশের ওপর দিয়ে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। চলতি মৌসুমে প্রথমবারের মতো আজ ঢাকায় শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। ঢাকায় আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ১০ ডিগ্রি সেলসিয়াস।

আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে শ্রীমঙ্গলে সাড়ে ৫ ডিগ্রি সেলসিয়াস। তারপর চুয়াডাঙ্গায় সর্বনিম্ন রেকর্ড হয়েছে ৫ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা।

সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, সারাদেশের আবহাওয়া শুষ্ক থাকবে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারাদেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে।

দেশে ব্যাপক আকারে শৈত্যপ্রবাহ দেখা দিলেও আজ সারাদেশে রাত ও দিনের তাপমাত্রা সামান্য বাড়তে পারে। এই ২৪ ঘণ্টার পরের ৩ দিনের তাপমাত্রাও বাড়তে পারে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

রোববার (৩১ জানুয়ারি) আবহাওয়াবিদ মো. শাহিনুল ইসলাম জানিয়েছিলেন, এ মৌসুমে রোববারই প্রথম এত বেশি অঞ্চলে শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে এবং সেখানে তাপমাত্রা এত কম। সোমবারও (১ ফেব্রুয়ারি) এই শৈত্যপ্রবাহ থাকতে পারে। ২ ও ৩ ফেব্রুয়ারি থেকে হয়তো তাপমাত্রা বাড়তে পারে।’

উপ-মহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।