বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য তৃতীয় পর্যায়ের সতর্কতা

16
Print Friendly, PDF & Email

অনলাইন রিপোর্ট:
জো বাইডেন প্রেসিডেন্ট হিসেবে ক্ষমতাগ্রহণের পর প্রথমবারের মতো বাংলাদেশ ভ্রমণে সতর্কতা জারি করল মার্কিন প্রশাসন। সোমবার (২৫ জানুয়ারি) ঢাকার মার্কিন দূতাবাসের ওয়েবসাইটে এ সংক্রান্ত নির্দেশনা হালনাগাদ করা হয়েছে। এক প্রেস বিজ্ঞপ্তিতে করোনার কারণে বাংলাদেশ ভ্রমণে তৃতীয় পর্যায়ের স্বাস্থ্য সতর্কতা জারি করে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ কেন্দ্র (সিডিসি)।

কোভিড-১৯ মহামারির কারণে বাংলাদেশ ভ্রমণে নাগরিকদের পুনর্বিবেচনা বা ভেবে দেখতে বলা হয়েছে। পাশাপাশি অপরাধ, সন্ত্রাসবাদ ও অপহরণের ঝুঁকি থাকায় বাংলাদেশ ভ্রমণের ক্ষেত্রে মার্কিন নাগরিকদের অতিরিক্ত সাবধানতা গ্রহণ করতে হবে বলে বিজ্ঞপ্তিতে এসেছে।

খাগড়াছড়ি, রাঙ্গামাটি ও বান্দরবানের মতো পার্বত্য জেলায় ভ্রমণ বিপজ্জনক উল্লেখ করা হয়েছে। কারণ হিসেবে সেখানকার গোষ্ঠীগত সহিংসতা এবং অন্যান্য নিরাপত্তা ঝুঁকির কথা বলা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরো জানানো হয়, বাংলাদেশে ‘স্টে অ্যাট হোম’ নির্দেশনা প্রত্যাহার করেছে, পরিবহন ব্যবস্থা এবং ব্যবসায়িক কার্যক্রমও কিছুটা চালু হয়েছে। তবে অপরাধ, সন্ত্রাস ও অপহরণের কারণে বাংলাদেশ ভ্রমণে মার্কিন নাগরিকদের জন্য সতর্কতা বাড়ানো হয়েছে।