যুক্তরাষ্ট্রের পাঠ্যপুস্তকে রাজুব ভৌমিকের বই

64
Print Friendly, PDF & Email

লিটারেচার ডেস্কঃ
যুক্তরাষ্ট্রের পাঠ্যপুস্তক প্রকাশনা প্রতিষ্ঠান কেন্ডাল হান্ট এ সপ্তাহে কবি রাজুব ভৌমিকের একটি বই প্রকাশ করেছে। বইটির নাম ‘ক্রিমিনাল জাস্টিস থিউরি ইন প্র্যাকটিস’। আন্ডার গ্র্যাজুয়েট অপরাধ বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য লেখা বইটি যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বসন্তকালীন সেমিস্টার থেকে পড়ানো হবে।

জানা যায়, আগামী ফেব্রুয়ারি মাসে যুক্তরাষ্ট্রের কলেজ ও বিশ্ববিদ্যালয়ে বসন্তকালীন সেমিস্টার শুরু হবে। বইটি রাজুব ভৌমিকের লেখা যুক্তরাষ্ট্রে চতুর্থ পাঠ্যবই। বর্তমানে হার্ভাড বিশ্ববিদ্যালয়সহ তার লেখা মোট তিনটি বই পাঠ্যপুস্তক হিসেবে যুক্তরাষ্ট্রের বিভিন্ন কলেজ ও বিশ্ববিদ্যালয়ে পড়ানো হচ্ছে।

কেন্ডাল হান্ট প্রকাশনীর মুখপাত্র সুশান সাদ বলেন, ‘ড. রাজুব ভৌমিকের লেখা বই প্রকাশ করতে পেরে আমরা সত্যিই আনন্দিত। বইটি মূলত আন্ডার গ্র্যাজুয়েট অপরাধ বিজ্ঞানের শিক্ষার্থীদের জন্য লেখা। এ বইয়ের মাধ্যমে শিক্ষার্থীরা অপরাধ বিজ্ঞানের বিভিন্ন তত্ত্ব এবং কোর্টের বিভিন্ন মামলা সম্পর্কে বিস্তারিত ধারণা পাবে। আশা করছি, বিশ্বের সব অপরাধ বিজ্ঞানের শিক্ষার্থীর কাছে বইটি গ্রহণযোগ্য হবে।’

বইটি সম্পর্কে রাজুব ভৌমিক বলেন, ‘আমার সাথে যখন কেন্ডাল হান্ট থেকে যোগাযোগ করা হয়; তখন একুশে বইমেলার জন্য লেখালেখিতে ব্যস্ত ছিলাম। আবার বেশ কয়েকটি গান নিয়ে ব্যস্ত সময় কাটাচ্ছিলাম। তারপরও তাদের সাথে বইটির জন্য চুক্তিবদ্ধ হই। সময়মতো বইটির লেখা শেষ করতে পেরেছি বলে এখন স্বস্তি অনুভব করছি।’

উল্লেখ্য, বিভিন্ন ভাষায় প্রকাশিত কবি রাজুব ভৌমিকের মোট বইয়ের সংখ্যা পঁচিশটিরও বেশি। বইটি কেন্ডাল হান্টের ওয়েবসাইটে পাওয়া যাবে। বইটির মূল্য ৬০ ডলার এবং ই-বুকের মূল্য ২৫ ডলার নির্ধারিত হয়েছে।